INK-তে এন্ডোস্কোপিক স্পাইন সার্জারির বিশেষ ওয়ার্কশপ !

ভারতের তরুণ স্পাইন সার্জেন্টদের উন্নত কৌশলগুলি প্রশিক্ষণ দেওয়া হয়। মূলত সারভিকাল ডিস্ক প্রতিস্থাপন (Cervical disc replacement) সংক্রান্ত বিষয় নিয়ে এই ওয়ার্কশপে (INK SPINE UPDATE  2023) আলোচনা করা হয়।

সময়ের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে শারীরিক সমস্যা। তাই প্রতি মুহূর্তে নিজেকে আরও উন্নত করছে চিকিৎসা বিজ্ঞান (Medical Science)। এবার তারই ঝলক মিলল ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেস কলকাতায় (Institute of Neurosciences Kolkata)। INK এর তরফ থেকে ১৮ এবং ১৯ ফেব্রুয়ারি এক বিশেষ ওয়ার্কশপের আয়োজন করা হয়। ভারতের তরুণ স্পাইন সার্জেন্টদের উন্নত কৌশলগুলি প্রশিক্ষণ দেওয়া হয়। মূলত সারভিকাল ডিস্ক প্রতিস্থাপন (Cervical disc replacement) সংক্রান্ত বিষয় নিয়ে এই ওয়ার্কশপে (INK SPINE UPDATE  2023) আলোচনা করা হয়। পাশাপাশি রোগীকে অজ্ঞান না করেও কীভাবে এন্ডোস্কোপিক স্পাইন সার্জারি (Endoscopic spine surgery) করা যায় সেই নিয়েও বিস্তারিত ব্যাখ্যা দেন অভিজ্ঞ চিকিৎসকেরা।

এন্ডোস্কোপিক স্পাইন সার্জারি বর্তমানে অত্যন্ত প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে। এটি আসলে মেরুদণ্ডের অস্ত্রোপচারের একটি ফর্ম যাতে রোগীর ত্বকের বেশি অংশ কাটার প্রয়োজন হয় না। এই ধরনের সার্জারি করার পর রোগীকে একই দিন বা অস্ত্রোপচারের পরের দিন ছেড়ে দেওয়া যেতে পারে । এতে খুব দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে কোনও সমস্যা হয় না। দুদিনের এই ওয়ার্কশপে উপস্থিত ছিলেন ফ্রান্সের ডঃ করিম ম্যাক্সিম চাল্লালি (Dr Karim Maxime Challali ), যিনি ইউরোপে সর্বোচ্চ বাইপোর্টাল এন্ডোস্কোপিক স্পাইন সার্জারি করেছেন। এই কর্মশালায় স্পাইন জনিত সমস্যায় আক্রান্ত প্রায় ৬ জন রোগীর ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেস কলকাতায় (INK) এন্ডোস্কোপিক স্পাইন সার্জারির ব্যবস্থা করা হবে জানানো হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ২৫ জন এই ব্যাপারে নিজেদের নাম রেজিস্টার করিয়েছেন। পূর্ব ভারতে এটা প্রথম বড় পদক্ষেপ। চিকিৎসকেরা বলছেন দক্ষিণ পূর্ব এশিয়া এবং ইউরোপের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রেও এই সার্জারি দ্রুত জনপ্রিয়তা লাভ করেছে।

ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্সেস কলকাতায় (INK) গত এক বছর ধরে এন্ডোস্কোপিক স্পাইন সার্জারি করা হচ্ছে। কলকাতা তো বটেই পাশাপাশি পূর্ব ভারতের অনেক রোগীও এতে উপকৃত হয়েছেন। I-NK – তে যেসব অত্যাধুনিক এন্ডোস্কোপিক সরঞ্জাম রয়েছে তা বিশ্বের সেরা স্পাইন সেন্টারে পাওয়া যায় বলে জানা যাচ্ছে। এখানকার ডাক্তারেরা শুধুমাত্র শারীরিক চিকিৎসা করেন তা নয়, এই সার্জারি চলাকালীন রোগী যাতে কোনভাবেই মানসিক বিপন্নতা অনুভব না করেন সেদিকেও সতর্ক দৃষ্টি দেন তাঁরা।

 

Previous articleনিয়োগ দুর্নীতির তদন্তে চাঞ্চল্যকর তথ্য, সিনেমা-মিউজিক ভিডিওতে টাকা বিনিয়োগ !
Next articleদিলীপ ঘোষকে গ্রেফতারের দাবিতে বিজেপিকে তোপ কুণালের