আজ থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা,প্রশ্ন ফাঁস রুখতে কড়া পর্ষদ

আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা। তারপর আজ থেকে রাজ্যজুড়ে শুরু হতে চলেছে এবারের মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা শেষ হবে ৪ মার্চ। চলতি বছরে মোট মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ লক্ষ। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, রাজ্যের মোট ২৮৬৭ কেন্দ্র জুড়ে হবে মাধ্যমিক পরীক্ষা। সুষ্ঠুভাবে পরীক্ষা পরিচালনার দায়িত্বে থাকছেন ৪০ হাজার পরীক্ষক,৩৫ হাজারেও বেশি পরিদর্শক নিয়োগ করা হয়েছে। প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি-র ব্যবস্থা করা হয়েছে।খেলা হয়েছে কন্ট্রোল রুমও।

আরও পড়ুন:রাত পোহালেই শুরু মাধ্যমিক, মিলবে বাড়তি বাস-ট্রেন-মেট্রো

সুষ্ঠভাবে পরীক্ষা সম্পন্ন করতে পর্ষদ ও পুলিশের পক্ষ থেকে সব রকম ব্যবস্থা করা হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম।
পর্ষদের তরফে খোলে হেল্পলাইন নম্বরগুলি হল- 03323213827, 03323592274। পর্ষদ সভাপতির অফিসের নম্বর হল- 03323213089। পর্ষদের সচিবের দফতরের নম্বর- 03323213816। প্রয়োজনে পর্ষদকে ই-মেলও করা যাবে। ই-মেল আইডি হল-examwbbse@gmail.com।

প্রশ্নপত্র ফাঁস রুখতে পরীক্ষা কেন্দ্রগুলিতে কঠোর নিরাপত্তার মধ্যে রাখা হবে। প্রত‍্যকটি পরীক্ষাকেন্দ্রে সিসিটিভির নজরদারির অধীনে থাকবে। কেন্দ্রের বাইরেও পুলিশ মোতায়েন থাকবে। চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা নিয়ে বেশ কিছু কড়া সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষা কেন্দ্রের নজরদারি নিয়ে জোরালো পদক্ষেপ করেছে পর্ষদ। পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তায় থাকবেন না সিভিক ভলেন্টিয়াররা, এমনটাও জানিয়েছে পর্ষদ। আবার বেশ কয়েকটি জেলায় মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রগুলির গার্ডের দায়িত্বে থাকবেন প্রাথমিক স্কুলের শিক্ষকরা।

মাধ্যমিক পরীক্ষায় যাতে পড়ুয়াদের কোনও রকম অসুবিধা না হয়, তার জন্য পরিবহণের দিকে বিশেষভাবে নজর দেওয়া হয়েছে। যাতে  সমস্ত রাস্তায় ট্রাফিক মসৃণ থাকে, তার জন্য পুলিশ এবং ট্রাফিক কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে শিয়ালদা ডিভিশনের বেশ কিছু ট্রেনগুলিকে সব স্টপেজে থামতে বলা হয়েছে। সমস্ত পরিবহন সংস্থা এবং বাস ইউনিয়নগুলির কাছে আবেদন জানানো হয়েছে, বেশি সংখ্যায় বাস চালানোর জন্য। বেসরকারি বাস এবং মিনিবাস চালকদের কাছেও একই আবেদন রাখা হয়েছে। পড়ুয়াদের সঠিক সময়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়াও যেকোনও অসুবিধা হলে, পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে পরীক্ষার্থীদের সাহায্য করার জন্য।

 

 

Previous articleভূ*মিকম্পে কাঁপল আফগানিস্তান ও তাজিকিস্তান, কমেনি মাত্রা ৬.৮
Next articleমুসাতে রেহাই নেই, এবার ”মোটু টুকি” বলে পার্থকে উত্যক্ত দুই ছিঁচকে চোরের