জাতীয় সড়ক এবং এক্সপ্রেসওয়েতে ১এপ্রিল থেকেই বাড়তি টোল ট্যাক্স !

জাতীয় সড়ক ও এক্সপ্রেসওয়েতে গাড়ি নিয়ে বেরোলে এবার বেশি টাকা দিতে হবে। জাতীয় সড়ক কর্তৃপক্ষ টোল ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১ এপ্রিল থেকে ৫ থেকে ১০ শতাংশ টোল ট্যাক্স বাড়তে চলেছে।

প্রসঙ্গত, ২০০৮ সালের জাতীয় সড়ক নীতি অনুযায়ী প্রতি বছর টোল রেট সংশোধন করা হয়। জানা গিয়েছে,
জাতীয় সড়ক ও এক্সপ্রেসওয়েতে গাড়ি এবং হালকা যানবাহনগুলিকে প্রতি ট্রিপে অতিরিক্ত ৫ শতাংশ টোল ট্যাক্স দিতে হবে। অন্যদিকে ভারী যানবাহনগুলির ক্ষেত্রে টোল ট্যাক্স বাড়ছে ১০ শতাংশ পর্যন্ত।
গত বছরে ১০ থেকে ১৫ শতাংশ বাড়ানো হয়েছিল টোল ট্যাক্স। সমস্ত যানবাহনের উপরই ১০ টাকা থেকে ৬০ টাকা বেড়েছিল টোল ট্যাক্স। বর্তমানে এক্সপ্রেসওয়েগুলিতে প্রতি কিলোমিটার ২.১৯ টাকা টোল চার্জ করা হয়ে থাকে। এই নতুন টোল ট্যাক্স ১৩৫ কিলোমিটার দীর্ঘ ৬ লেনের ইস্টার্ন পেরিফেরাল এক্সপ্রেসওয়ে এবং দিল্লি-মিরাট এক্সপ্রেসওয়েতেও নেওয়া হবে।

এরই পাশাপাশি, টোল প্লাজার ২০ কিলোমিটার দূরত্বের আওতায় যারা থাকেন তাদের জন্য একটি সস্তা বিকল্প মাসিক পাস থাকছে। সেটির খরচও ১০ শতাংশ বাড়তে চলেছে । ২০২২-২৩ অর্থবর্ষ থেকে এই ছাড় দেওয়ার ঘোষণা করা হয়। এই মাসিক পাসের জন্য প্রতি মাসে ৩১৫ টাকা খরচ করতে হয়।

এই পাসের মাধ্যমে এক মাসের মধ্যে যতবার ইচ্ছা যাতায়াত করার অনুমতি রয়েছে। তবে কোনও ব্যক্তির নথিভুক্ত হওয়া গাড়ি বাণিজ্যিক গাড়ি হলে, সেক্ষেত্রে এই নিয়ম কার্যকরী নয়।

 

Previous articleচেন্নাইয়ের অনুশীলনে ব‍্যাটে ঝড় তুললেন মাহি, ভিডিও প্রকাশ সিএসকে-র
Next articleওয়ার্ল্ড ট্রেড সেন্টারের শাখা অফিস এবার শহরেই! বিধানসভায় বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর