‘রাস্তাশ্রী’ প্রকল্প নিয়ে এবার প্রচারের সিদ্ধান্ত নবান্নের

‘রাস্তাশ্রী’ প্রকল্প নিয়ে এবার প্রচারের সিদ্ধান্ত নবান্নের। কেন্দ্রের বঞ্চনা সত্ত্বেও সম্পূর্ণ নিজস্ব খরচে ৩০০০ কোটি টাকায় ১২ হাজার কিলোমিটার গ্রামীণ সড়ক তৈরি করছে রাজ্য সরকার। সড়ক যোজনা প্রকল্পের নামে বাংলা যোগ করায় টাকা আটকে দিয়েছিল কেন্দ্র। এই আবর্তে নিজস্ব তহবিলের তৈরি রাস্তার প্রচার নিয়ে বড় সিদ্ধান্ত নিল নবান্ন (Nabanna)।

সূত্রের খবর, পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্যের এই উদ্যোগ নিয়ে মেগা প্রচার চায় রাজ্য সরকার। কী ভাবে রাজ্যজুড়ে সেই প্রচার চলবে, তা নিয়ে সাত দফা নির্দেশিকা জারি করল নবান্ন।
যার মধ্যে বলা হয়েছে,
• রাস্তা নির্মাণ স্থলে তথ্যসহ বোর্ড দেওয়া হবে।
• বড়-ছোট ব্যানার ও ফ্লেক্স দিতে হবে ব্লকে, পঞ্চায়েত ভবন ও সাবডিভিসন অফিসে।
• নির্দিষ্ট এলাকা ধরে ধরে রাস্তা নির্মাণ সংক্রান্ত বিষয়ে মাইকিং করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।
• বিলি করতে হবে লিফলেট।

এর পাশাপাশি, প্রচারের জন্য ব্যবহার করতে হবে রঙিন ট্যাবলো। ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামেও প্রচার চালাবে রাজ্য সরকার। প্রত্যেক জেলার নির্দিষ্ট বিডিও, ডিএম, গ্রাম পঞ্চায়েতের অফিসে বসানো হবে ডিসপ্লে বোর্ড। তাতে রাস্তা নির্মাণের সমস্ত তথ্য থাকতে হবে বলে নির্দেশ নবান্নের। এরই সঙ্গে টেলিভিশনে বিজ্ঞাপনের মাধ্যমেও প্রচার করতে হবে বলে নির্দেশ দিয়েছে নবান্ন। জানা গিয়েছে, সমস্ত রাস্তার শিলান্যাস একই দিনে হবে। সেই অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত থাকার কথা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। দিন ঠিক না হলেও, ২৮ বা ২৯ মার্চ এই অনুষ্ঠান হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না প্রশাসনিক মহল।

Previous articleঅনুকূল পরিবেশ, তা স্বত্ত্বেও বাংলায় কেন নয় পোস্ত চাষ!
Next article‘আমি নির্দোষ’: আদালত চত্বরে কেন বললেন শান্তনু!