পার্টি ফান্ডের ১১৬১ কোটি টাকার উৎস কী? নির্বাচন কমিশনের প্রশ্নের মুখে “চুপ” বিজেপি!

২০২১-২২ অর্থবর্ষে ১ হাজার ১৬১ কোটি আয় হয়েছে বিজেপির। কিন্তু তার সোর্স নাকি জানে না নরেন্দ্র মোদি-অমিত শাহের দল। অন্তত নির্বাচন কমিশনের প্রশ্নের মুখে তেমনটাই দাবি করেছে তারা

বছরের পর বছর বিজেপির বার্ষিক উপার্জন দেশের সব রাজনৈতিক দলের প্রাপ্ত অনুদানের নিরিখে সর্বাধিক। কিন্তু এই বিপুল পরিমাণ ফান্ডের উৎস কী? সেটাই নাকি জানে না গেরুয়া শিবির! “অজান্তে” বিজেপির কোষাগারে হাজার কোটি টাকা! ২০২১-২২ অর্থবর্ষে ১ হাজার ১৬১ কোটি আয় হয়েছে বিজেপির। কিন্তু তার সোর্স নাকি জানে না নরেন্দ্র মোদি-অমিত শাহের দল। অন্তত নির্বাচন কমিশনের প্রশ্নের মুখে তেমনটাই দাবি করেছে তারা। অডিট রিপোর্টে সাফাই গেয়ে জানিয়েছে “আননোন সোর্স”, অর্থাৎ, অজানা সূত্র! কোথা থেকে পার্টি ফান্ডে এই বিপুল পরিমাণ টাকা এলো, সেটা নাকি বিজেপির কেউ জানে না!

আরও পড়ুন:বিশ্বকে টেক্কা দিলেন দুই মহিলা পরিচালক, অস্কার আনল ডকু-ছবি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’

এডিআর বা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস নামে এক স্বেচ্ছাসেবী সংস্থার রিপোর্ট বলছে, বিজেপি, কংগ্রেস, তৃণমূল, সিপিএম, এনসিপি, সিপিআই এবং বিএসপি’র মতো ৭টি জাতীয় রাজনৈতিক দলের ভাণ্ডারে গত অর্থবর্ষে মোট ৩ হাজার ২৮৯ কোটি টাকা জমা হয়েছে। তার মধ্যে অবশ্য ৬৬.০৪ শতাংশই মিলেছে অজানা সূত্র থেকে। টাকার অঙ্কে—২ হাজার ১৭২ কোটি। কমিশনে জমা পড়া রিপোর্ট অনুযায়ী, বিজেপির উপার্জন ১ হাজার ৯১৭ কোটি টাকা।

নির্বাচন কমিশনের বিধি অনুযায়ী, ইলেক্টোরাল বন্ড এবং ২০ হাজার টাকার কম অনুদানকারীদের বিস্তারিত পরিচয় প্রকাশ না করলেও চলে। কিন্তু তার বেশি হলেই যিনি অনুদান বা চাঁদা দিচ্ছেন তাঁর বা তাঁদের পরিচয় এবং টাকার অঙ্ক জানানো বাধ্যতামূলক। তাহলে বিজেপির “আননোন সোর্স” কারা? সেটাই এখন রহস্যের।

 

 

 

 

 

Previous articleবিশ্বকে টেক্কা দিলেন দুই মহিলা পরিচালক, অস্কার আনল ডকু-ছবি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’
Next articleবিজেপির “শাখা সংগঠন” ইডি-সিবিআইয়ের অতিসক্রিয়তা দেশজুড়ে এককাট্টা করছে বিরোধীদের