চলতি বছরেই নির্বাচনের সম্ভাবনা, জনগণনায় প্রবল আপত্তি ভূস্বর্গের একাংশের!

৩৭০ ধারা অপসারণের পরে, জম্মু কাশ্মীর রাজ্য বিধানসভার জন্য সীমানা নির্ধারণের কাজ শেষ হয়েছে। এ বছরই ভূস্বর্গে নির্বাচন পরিচালনা করতে পারে নির্বাচন কমিশন। ইতিমধ্যে সব দলই নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছে।

পাকিস্তান অধিকৃত এবং কাশ্মীরের নাগরিক সমাজের দাবিকে প্রত্যাখ্যান করল পাকিস্তান পরিসংখ্যান ব্যুরো। সম্প্রতি জনগণনায় (Census) কাশ্মীরের নাগরিকদের নাম পাকিস্তানি হিসেবে অন্তর্ভুক্ত করা হচ্ছে। আর সেকারণেই নাগরিক সমাজের দাবিকে প্রত্যাখ্যান করা হয়েছে বলে খবর। আর কাশ্মীরের নাগরিকদের একটা বড় অংশ ইতিমধ্যেই জনগণনা প্রত্যাখ্যান করেছে বলে খবর।

সম্প্রতি জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৫২ তম অধিবেশন চলাকালীন এই মানবিক অবিচারের কথা বিবেচনা করতে বলা হয়েছে। এদিকে ৩৭০ ধারা অপসারণের পরে, জম্মু কাশ্মীর রাজ্য বিধানসভার জন্য সীমানা নির্ধারণের কাজ শেষ হয়েছে। এ বছরই ভূস্বর্গে নির্বাচন (Election) পরিচালনা করতে পারে নির্বাচন কমিশন (Election Commission)। ইতিমধ্যে সব দলই নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছে। উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ (Faruq Abdullah) ন্যাশনাল কনফারেন্সের (National Conference) প্রধান হিসেবে পুনরায় নির্বাচিত হন। গোপনে জোটবদ্ধভাবে নির্বাচনে অংশ নেওয়ার প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছেন তিনি। একইসঙ্গে প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবী আজাদের নবগঠিত ডেমোক্রেটিক আজাদ পার্টিও এই নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করা হচ্ছে। আর তাঁর আগে এই সেনসাস যে নির্বাচনে বড় ভূমিকা নিতে পারে তা মনে করছে বিশেষজ্ঞ মহল। তবে এখন দেখার শেষমেশ তা কোন পর্যায়ে গিয়ে পৌঁছয়।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরে সীমাবদ্ধতার পরে, ৭.৭২ লক্ষ ভোটার বেড়েছে। ভোটার সংশোধনের সময় ১১ লাখ মানুষ ভোটার হওয়ার জন্য আবেদন করলেও তালিকা থেকে বাদ পড়েছে সাড়ে তিন লক্ষেরও বেশি নাম। গত বছরের ২৬ নভেম্বর ভোটার তালিকা প্রকাশের সঙ্গে সঙ্গে বিধানসভা নির্বাচনের বাধাও দূর হয়। সম্প্রতি, সুপ্রিম কোর্ট ৩৭০ ধারাকে চ্যালেঞ্জ করে পিটিশন খারিজ করেছে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী ১৮-১৯ বছর বয়সী ভোটার রয়েছে ৩০১৯৬১ জন। নির্বাচনের জন্য ৬১৩টি নতুন ভোটকেন্দ্র তৈরি করা হয়েছে। পাশাপাশি রাজ্যে ইতিমধ্যেই ১১৩৭০টি কেন্দ্র স্থাপন করা হয়েছে। লিঙ্গ অনুপাতও ৯৪৮ হয়েছে, যা ২৭ পয়েন্ট বেড়েছে।

 

 

Previous articleগ্রেফতারির টানটান নাটকের মাঝেই ইমরানের ‘রক্ষাকর্তা’ হল ক্রিকেট
Next articleজিরো টলারেন্স, তো*লাবাজির অভিযোগ উঠতেই ফের এক যুবনেতাকে বহিষ্কার করল তৃণমূল