অক্সফোর্ডকে ‘না’! মোদিকে নিয়ে আলোচনার আমন্ত্রণ ফেরালেন বরুণ 

বরুণের মন্তব্য, ভারতের অভ্যন্তরীণ সমস্যা নিয়ে আন্তর্জাতিক মঞ্চে আলোচনা করা আমার পক্ষে সম্ভব নয়। আমাদের দেশের সমস্যা নিয়ে আন্তর্জাতিক ফোরামে কথা বলাটা একেবারেই যুক্তিযুক্ত হবে না।

অক্সফোর্ড ইউনিয়নে (Oxford Union) ভারতের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার আমন্ত্রণ ফেরালেন বরুণ গান্ধী (Varun Gandhi)। মোদি জমানায় কী সঠিক পথে চলছে ভারত? এই শীর্ষক একটি আলোচনায় বরুণ গান্ধীকে আমন্ত্রণ জানানো হয়েছিল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (Oxford University) তরফে। কিন্তু সেই আমন্ত্রণ প্রত্যাখ্যান করলেন বরুণ। সম্প্রতি বিদেশে গিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) মন্তব্য নিয়ে চরম বিতর্কের সৃষ্টি হয়েছে। আর সেই আবহেই এমন পদক্ষেপ নিলেন গান্ধী পরিবারের আরেক সদস্য।

তবে পিলভিটের (Pilibhit) বিজেপি সাংসদ (BJP MP) পরিষ্কারভাবে জানিয়েছেন, আমার মতো একজন লেখক তথা জনপ্রতিনিধির জন্য অক্সফোর্ডের আমন্ত্রণ পাওয়াটা সত্যিই গর্বের এবং সৌভাগ্যের। সেজন্য আমি কর্তৃপক্ষের কাছে অত্যন্ত কৃতজ্ঞ। কিন্তু অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি ওই আলোচনাসভায় আমার পক্ষে যোগ দেওয়া সম্ভব হবে না। উল্লেখ্য, বরুণ অক্সফোর্ডেই পড়াশোনা করেছেন। আর সেখানে যে বিতর্কসভার আয়োজন করা হয়েছে, তার বিষয়বস্তু হল ভোটারদের মধ্যে বিপুল জনপ্রিয়তার পটভূমিতে নরেন্দ্র মোদির (Narendra Modi) নেতৃত্বে বিজেপি কোন দিকে এগোচ্ছে, তা নিয়ে আলোচনা অবশ্যই অপরিহার্য। আর সেখান থেকেই প্রশ্ন উঠতে শুরু করে, ভবিষ্যতে ভারত কোন দিকে এগোবে এবং দেশকে কে সঠিক পথ দেখাবেন। এই বিষয়ের উপর আলোচনায় বরুণকে আমন্ত্রণ জানানো হয়।

তবে বরুণ জানিয়েছেন, স্বাধীনতার পরের সাত দশক ধরে উন্নয়নের পথেই এগিয়েছে ভারত। যারাই ক্ষমতায় এসেছে, তারাই সেই লক্ষ্যে কাজ করেছে। সাংসদের আরও মন্তব্য, ভারতের অভ্যন্তরীণ সমস্যা নিয়ে আন্তর্জাতিক মঞ্চে আলোচনা করা আমার পক্ষে সম্ভব নয়। আমাদের দেশের সমস্যা নিয়ে আন্তর্জাতিক ফোরামে কথা বলাটা একেবারেই যুক্তিযুক্ত হবে না। বরুণও গান্ধী পরিবারের সদস্য। সম্পর্কে রাহুল গান্ধীর ভাই। কিন্তু দাদার সঙ্গে তাঁর নীতিগত এবং মতাদর্শগত পার্থক্য অনেকটাই। আর সেটাই আরও একবার বুঝিয়ে দিলেন বরুণ।

অতীতে কেন্দ্রের অগ্নিপথ প্রকল্প সহ একাধিকবার দলের অবস্থানের বিরুদ্ধে মুখ খুলতে দেখা গিয়েছে বরুণকে। প্রধানমন্ত্রী মোদির নেতৃত্ব সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা প্রত্যাখ্যান করেও সাংসদ দলের অস্বস্তি বাড়ালেন বলেই মনে করছে রাজনৈতিক মহল।

 

 

Previous articleস্বরা-ফাহাদের রিসেপশনে আলোর রোশনাই! কেমন সাজলেন নবদম্পতি?
Next articleআগামী সপ্তাহে ওড়িশা সফরে মমতা, নবীন বৈঠকের সম্ভাবনা