প্রতির*ক্ষা খাতে সাড়ে সত্তর হাজার কোটি টাকা মঞ্জুর, ব্রহ্ম*স নিয়ে বিশেষ তৎপরতা !

DAC লং রেঞ্জ স্ট্যান্ড-অফ ওয়ে*পন (LRSOW) এর জন্য ভারতীয় বায়ুসেনার প্রস্তাবের অনুমোদন দিয়েছে । এর জন্য SU-30 MK বিমানে দেশীয়ভাবে ডিজাইন ও সঠিক বিকাশের দিকে নজর দেওয়া যাবে।

বৃহস্পতিবার দেশের প্রতির*ক্ষা খাতে বিশাল ব্যয় বরাদ্দ মঞ্জুর করলেন প্রতির*ক্ষা মন্ত্রী রাজনাথ সিং(Rajnath Singh)। ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল (Defence Acquisition Council), বৃহস্পতিবার ৭০,৫০০ কোটি টাকার বেশি মূলধন অধিগ্রহণের জন্য প্রয়োজনীয়তা গ্রহণের (AoN) অনুমোদন দিয়েছে বলে জানা যাচ্ছে।

প্রতির*ক্ষা মন্ত্রক সূত্রে খবর সবথেকে বেশি বরাদ্দ করা হয়েছে ভারতীয় নৌবাহিনীর (Indian Navy) জন্য। প্রায় ৫৬ হাজার কোটি টাকার প্রস্তাব এই মিটিংয়ে পেশ করা হয়। মূলত দেশীয় ব্রহ্মস (BrahMos missiles) ক্ষেপণাস্ত্র, শক্তি ইলেকট্রনিক ওয়ারফেয়ার (EW) সিস্টেম, ইউটিলিটি হেলিকপ্টার-মেরিটাইমের (Utility Helicopters-Maritime) অন্তর্ভুক্তির কথাই বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। মেরিন ডিজেল ইঞ্জিন এবং IAF-এর Su-30s-এর জন্য লং-রেঞ্জ স্ট্যান্ড-অফ অস্ত্র রয়েছে। জানা যাচ্ছে দেশীয়ভাবে ডিজাইন করা, ডেভলপড এবং ম্যানুফ্যাকচারড বাই ইন্ডিয়ান-আইডিডিএম বিভাগের অধীনে এগুলো সংগ্রহ করা হবে। মেক-আই ক্যাটাগরির অধীনে মাঝারি গতির মেরিন ডিজেল ইঞ্জিনের জন্য AoN-এর সম্মতি একটি উল্লেখযোগ্য পদক্ষেপ কারণ, এই প্রথমবারে ভারতের স্ব-নির্ভরতা এবং শিল্পের সক্ষমতা অর্জনের জন্য দেশীয়ভাবে এই জাতীয় ইঞ্জিনগুলির বিকাশ ও উদযাপনে উদ্যোগ নেওয়া হচ্ছে। শুধু তাই নয় , প্রতিরক্ষা মন্ত্রীর কথায় এটা আত্মনির্ভর ভারতের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও বটে।মনে করা হচ্ছে ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র ব্যবস্থারে সমুদ্রপৃষ্ঠে আঘাত হানার ক্ষমতা এবং অ্যান্টি-সারফেস ওয়ারফেয়ার অপারেশন আগের চেয়ে অনেকটাই উন্নত হবে। পাশাপাশি এই পদক্ষেপের ফলে ইউটিলিটি হেলিকপ্টার সংযোজন সার্চ ও রেসকিউ অপারেশন, ক্যাজুয়ালটি ইভাকুয়েশন, হিউম্যানিটারিয়ান অ্যাসিস্ট্যান্সের ক্ষেত্রে ভারতীয় নৌবাহিনীর অপারেশনাল প্রস্তুতিকে বহুগুণ বাড়িয়ে দেবে।

DAC লং রেঞ্জ স্ট্যান্ড-অফ ওয়েপন (LRSOW) এর জন্য ভারতীয় বায়ুসেনার প্রস্তাবের অনুমোদন দিয়েছে । এর জন্য SU-30 MK বিমানে দেশীয়ভাবে ডিজাইন ও সঠিক বিকাশের দিকে নজর দেওয়া যাবে।

 

Previous articleগোয়ায় আইএসএল-এর মহারণ, তৈরি দুই শিবির
Next article২৪-এর নির্বাচনে ফের মোদিই বিজেপির মুখ: বুঝিয়ে দিলেন শাহ