নজরে লোকসভা! অগ্নিবীরদের ক্ষতে প্রলেপ লাগাতে বড় ঘোষণা কেন্দ্রের

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, এবার থেকে বয়সের ঊর্ধসীমার ক্ষেত্রেও মিলবে ছাড়। বয়সসীমায় এই ছাড় অগ্নিবীরদের প্রথম অথবা পরের ব্যাচগুলিতে দেওয়া হবে।

অগ্নিবীরদের (Agniveer) জন্য বড় ঘোষণা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের (Central Home Affairs)। এবার থেকে সেন্ট্রাল রিজার্ভ সিকিউরিটি ফোর্স-এ (CISF) নিয়োগের ক্ষেত্রে প্রাক্তন অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ থাকবে। পাশাপাশি বয়সসীমার ক্ষেত্রেও মিলবে ছাড়। সম্প্রতি এমনই ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তবে কিছুদিন আগেই বিএসএফ-এও (BSF) অগ্নিবীরদের জন্য একই ধরনের ঘোষণা করেছিল স্বরাষ্ট্রমন্ত্রক। উল্লেখ্য গত বছরের মাঝামাঝি সময়ে অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করেছিল কেন্দ্র। আর তা নিয়েই দেশজুড়ে ব্যাপক তোলপাড় শুরু হয়। তবে অগ্নিবীরদের এমন সিদ্ধান্তের ফলে রাজনৈতিক মহলের ব্যাখ্যা, লোকসভা নির্বাচনের (Loksabha Election) আগে প্রতিবাদের সেই আঁচ কিছুটা হলেও কমাতে এমন ঘোষণা কেন্দ্রের।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, এবার থেকে বয়সের ঊর্ধসীমার ক্ষেত্রেও মিলবে ছাড়। বয়সসীমায় এই ছাড় অগ্নিবীরদের প্রথম অথবা পরের ব্যাচগুলিতে দেওয়া হবে। ইতিমধ্যেই নতুন এই নিয়মের জন্য সেন্ট্রাল রিজার্ভ সিকিউরিটি ফোর্স-এর ১৯৬৮ সালের আইন সংশোধন করা হয়েছে। যেখানে বলা হয়েছে, এবার থেকে ১০ শতাংশ প্রাক্তন অগ্নিবীরদের জন্য CISF-এর নিয়োগে সংরক্ষণ দেওয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রকের নতুন নিয়ম অনুযায়ী, অগ্নিবীরের প্রথম ব্যাচে ৫ বছরের বয়সসীমায় ছাড় দেওয়া হবে। পরবর্তী ব্যাচগুলির জন্য থাকবে তিন বছর ছাড়ের সুবিধা। পাশাপাশি সিআইএসএফ-এ নিয়োগের ক্ষেত্রে শারীরিক পরীক্ষাও দিতে হবে না অগ্নিবীরদের। এই ক্ষেত্রে ফিজিক্যাল টেস্টেও ছাড় পাবেন অগ্নিবারীরা।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার সেনা, নৌবাহিনী ও বায়ুসেনায় ১৭ থেকে ২১.৫ বছরের যুবকদের নিয়োগের জন্য গত বছর ১৪ জুন অগ্নিপথ যোজনা ঘোষণা করেছিল। এই প্রকল্পের অধীনে যুবকদের প্রথম চার বছরের জন্য চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে। এর আওতায় সেনাবাহিনীতে যোগদানকারী সৈন্যরা অগ্নিবীর নামে পরিচিত হবেন।
কেন্দ্রীয় আধাসামরিক বাহিনীতে ১০ শতাংশ শূন্যপদ অগ্নিবীরদের জন্য সংরক্ষিত সরকারি ঘোষণা অনুসারে, অগ্নিপথ প্রকল্পের অধীনে চার বছর সেনাবাহিনীতে চাকরি করার পরে প্রতিটি ব্যাচের ২৫ শতাংশ অগ্নিবীর ফের কাজের সুযোগ পাবেন। পাশাপাশি অগ্নিপথ প্রকল্প ঘোষণার পর স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছিল, কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী ও আসাম রাইফেলসের (Assam Rifels) ১০ শতাংশ শূন্যপদ প্রাক্তন অগ্নিবীরদের জন্য সংরক্ষিত থাকবে।

Previous articleবাকিংহাম প্যালেসে নক্ষত্রখচিত নৈশভোজে বঙ্গতনয় প্রসূন মুখোপাধ্যায়
Next articleঅজিদের বিরুদ্ধে প্রথম একদিনের ম‍্যাচে ব‍্যাট হাতে দাপট রাহুলের, রানে ফিরে কী বললেন তিনি?