দু সপ্তাহে ২৮১ শতাংশ বাড়ল কো*ভিড ! চি*ন্তায় বিশেষজ্ঞরা

ইন্ডিয়ান একাডেমি অফ পেডিয়াট্রিক্সের প্রাক্তন আহ্বায়ক এবং মংলা হাসপাতাল অ্যান্ড রিসার্চ সেন্টারের শিশু বিশেষজ্ঞ বিপিন এম বশিষ্ঠ বলছেন এই ভাই*রাসের ১৪০ শতাংশ বৃদ্ধির সুবিধা রয়েছে আর এটি ক্রমাগত আক্রমণ তীব্র করছে।

নতুন করে ছড়াচ্ছে কোভিড ১৯ (Covid 19) , উদ্বেগ বাড়ছে বিশেষজ্ঞদের। নতুন ভ্যারিয়েন্ট (New Varient) XBB.1.16 ঘিরে বিজ্ঞানীদের মধ্যে যথেষ্ট আলোড়ন সৃষ্টি হয়েছে। কারণ এই নতুন প্রজাতির আক্রমণে প্রায় ১৪ দিনে ২৮১ শতাংশেরও বেশি আক্রান্ত বলে সাম্প্রতিক রিপোর্টে দেখা গেছে। বিশ্বের ১২ টি দেশে এই নতুন প্রজাতির সন্ধান মিলেছে যার মধ্যে দ্রুত গতিতে ছড়াচ্ছে ভারত (India), আমেরিকা (America), ব্রুনেই এবং সিঙ্গাপুরে।

ইন্ডিয়ান একাডেমি অফ পেডিয়াট্রিক্সের প্রাক্তন আহ্বায়ক এবং মংলা হাসপাতাল অ্যান্ড রিসার্চ সেন্টারের শিশু বিশেষজ্ঞ বিপিন এম বশিষ্ঠ (Vipin M Vashishtha) বলছেন XBB.1.5-এর তুলনায় এই XBB.1.16-এর ১৪০ শতাংশ বৃদ্ধির সুবিধা রয়েছে আর এটি ক্রমাগত আক্রমণ তীব্র করছে। রিপোর্টে প্রকাশিত হয়েছে যে এই ভ্যারিয়েন্ট- এর মধ্যে তিনটি অতিরিক্ত স্পাইক মিউটেশন রয়েছে, E180V, K478R, এবং S486P। সাম্প্রতিক ব্রিফিং এগুলো চিহ্নিত করা সম্ভব হয়েছে। যদিও সেখানে স্পষ্ট করে বলা হয়নি যে XBB.1.16-এও ORF9b:I5T এবং ORF9b:N55S- এর মিউটেশন রয়েছে ৷ চিকিৎসকেরা বলছেন এই ভাইরাসের সংক্রমণের গতি রুদ্ধ করতে হলে পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে। বিশেষজ্ঞরা বলছেন প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিপিন এম বশিষ্ঠ বলছেন সবাই এখন ভারতের দিকে তাকিয়ে থাকবে আর এটাই স্বাভাবিক। XBB.1.16 প্রতিরোধের জন্য ভারতের মতো বিপুল জনসংখ্যার দেশকে যথেষ্ট কড়া পদক্ষেপ করতে হবে বলেই মত তাঁর। এর আগে কোভিডের অন্যান্য ভ্যারিয়েন্ট BA.2.75, BA.5, BQs, XBB.1.5- এর আক্রমণের বিরুদ্ধে লড়াই করে সফলতা পেয়েছে ভারত। এই নতুন প্রজাতিও XBB.1.16 সহজাত এবং অভিযোজিত প্রতিক্রিয়া দুটোই বন্ধ করতে সক্ষম। এই প্রজাতি থেকে নতুন ওয়েভ তৈরি হওয়ার সম্ভাবনা বাড়ছে। এখন পর্যন্ত, COVID-19-এর XBB.1.16 ভ্যারিয়েন্ট -এর ৭৬টির মতো নমুনা পাওয়া গেছে। INSACOG তথ্য অনুসারে, কর্ণাটক (৩০), মহারাষ্ট্র (২৯), পুদুচেরি (৭) দিল্লি (৫), তেলেঙ্গানা (২), গুজরাট (১), হিমাচল প্রদেশ (১) এবং ওড়িশা (১) জুড়ে আক্রান্তদের সন্ধান পাওয়া গেছে। ভারতীয় SARS-CoV-2 জিনোমিক্স কনসোর্টিয়াম (INSACOG) এই ডেটা তুলে ধরেছে। তবে সব থেকে চিন্তার বিষয়টা হল এখন পর্যন্ত, কোভিড XBB 1.16 এবং XBB 1.15 -এর উপসর্গগুলির মধ্যে সামান্যতম কোনও পার্থক্য নেই। জ্বর, গলা ব্যথা, ঠান্ডা, মাথাব্যথা, শরীরে ব্যথা এবং ক্লান্তির মতো উপসর্গ দেখা যায়। ।এই ভাইরাসে পাচনতন্ত্র এবং শ্বাসযন্ত্রের সিস্টেমও প্রভাবিত হতে পারে।

 

Previous article‘পাঞ্জাবের ঘরে ঘরে ড্রা*গস রয়েছে’, বি*স্ফোরক অমৃতপালের পিতা
Next articleদিল্লিতে ফের নৃ*শংস খুন, পলিথিনের ব্যাগে উ*দ্ধার মহিলার টুকরো টুকরো দেহ !