OMR-এর গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন চাকরিহারাদের, ঠাট্টার সুর বিচারপতির গলায় !

সেইমতো পদক্ষেপ করেছে স্কুল সার্ভিস কমিশন (SSC)। এরপরই সিবিআইয়ের (CBI) উদ্ধার করা OMR এর গ্রহণযোগ্যতা নিয়েই প্রশ্ন তুলে গ্রুপ সি-এর চাকরিহারারা আদালতে মামলা করেছিলেন। এবার সেই মামলার শুনানিতেই নিয়োগ দুর্নীতির নথি নিয়ে তীব্র কটা*ক্ষ করলেন বিচারপতি।

নিয়োগ দু*র্নীতি কাণ্ডে (Recruitment Scam) কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা যে হারে ওএমআর (OMR)শিট উদ্ধার করেছে, তার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন চাকরিহারাদের একাংশ। নিয়োগে বেলাগাম দুর্নীতির কথা উল্লেখ করে আদালতের নির্দেশে নবম-দশম গ্রুপ ডির (Group D) পরে গ্রুপ সি-তেও চাকরিচ্যুত হয়েছেন শতাধিক। স্কুলে গ্রুপ সি-তে কর্মরত ৮৪২ জনের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের (High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Abhijit Ganguly)। সেইমতো পদক্ষেপ করেছে স্কুল সার্ভিস কমিশন (SSC)। এরপরই সিবিআইয়ের (CBI) উদ্ধার করা OMR এর গ্রহণযোগ্যতা নিয়েই প্রশ্ন তুলে গ্রুপ সি-এর চাকরিহারারা আদালতে মামলা করেছিলেন। এবার সেই মামলার শুনানিতেই নিয়োগ দুর্নীতির নথি নিয়ে তীব্র কটাক্ষ করলেন বিচারপতি।

গ্রুপ সি মামলার চাকরি হারানো ৮৪২ জনের একাংশ প্রশ্ন করছেন, যে উদ্ধার হওয়া নথি যে বিকৃত করা হয় নি তার কী প্রমাণ আছে? চাকরিহারা মামলাকারীরা বলছেন বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে এই ধরনের নথি বিকৃত করা যায়। সেটা যে হয়নি তার কোনও নিশ্চয়তা আছে কি? পাশাপাশি মামলাকারীদের ডিভিশন বেঞ্চে আবেদন, “মন্ত্রী -আধিকারিকরা জেলে আছেন। আমাদেরও জেলে পাঠিয়ে দিন, উপোস করতে হবে না। ওখানে তো খাবার দেয়।” এদিন ডিভিশন বেঞ্চের কাছে তাঁরা প্রশ্ন তোলেন যেহেতু OMR প্রাক্তন কর্মীর বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে এন ওয়াই এস এ- অফিস থেকে উদ্ধার হয়নি তাই এর যথার্থ মূল্যায়ন নিয়ে প্রশ্ন তো থেকেই যায়। এদিন শুনানি চলাকালীন ঠাট্টার ছলে বিচারপতি সুব্রত তালুকদার (Subrata Talukdar) উল্টে বলেন, এই মামলার নথির যা ওজন তাতে দেহের ওপরের অংশের জন্য আলাদা করে কোনও ব্যায়াম করতে হবে না, বাইসেপ – ট্রাইসেপ, কাঁধের ব্যায়াম এমনিতেই হয়ে যাবে। একটু হাঁটাহাঁটি করলে পায়ের ব্যায়ামটা হয়ে যাবে। পাশাপাশি সিবিআইয়ের দেওয়া রেকর্ড কীসের ভিত্তিতে গ্রহণ করল কমিশন, এই মর্মে প্রশ্ন করেন বিচারপতি তালুকদার। মামলাকারীরা বলছেন যে OMR আপলোড করা হয়েছে সেগুলি jpg ফরম্যাটে আছে। তা বিকৃত করা হয়েছে কিনা সেই প্রশ্নে স্কুল সার্ভিস কমিশন জানায়, সিবিআই যে নথি দিয়েছে সেটা খতিয়ে দেখে তারপর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আদালত এই মামলায় সিবিআইকে পার্টি করার নির্দেশ দিয়েছে। বুধবার ফের এই মামলার শুনানি হতে চলেছে।

 

Previous articleপরপর ৬ বার বিশ্বের সুখী দেশ ফিনল্যান্ড! ভারতের স্থান কততম?
Next articleঅনুব্রতর নতুন ঠিকানা তিহার জেল, নির্দেশ আদালতের