বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে টানা দুদিন ধর্নায় বসবেন মুখ্যমন্ত্রী, দিন ঘোষণা

বাংলার প্রতি কেন্দ্রীয় সরকারের বঞ্চনার বিরুদ্ধে সরব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। ২৯ ও ৩০ মার্চ আম্বেদকারের মূর্তির সামনে ধর্নায় বসবেন মুখ্যমন্ত্রী। ওই দিন বেলা বারোটা থেকে এই ধর্না শুরু হবে। সেসবে ৩০ তারিখ রাত আটটায়। তিনদিনের ওড়িশা (Orissa) সফরের আগে কলকাতায় বিমানবন্দরে জানালেন মমতা।

তিন দিনের সফরে ওড়িশা রওনা দেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ভুবনেশ্বর পৌঁছে বুধবার পুরীর মন্দিরে পুজো দেবেন তিনি। এরপর ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সঙ্গে বৃহস্পতিবার তাঁর বৈঠকের কথা রয়েছে। মঙ্গলবার সফর শুরুর আগে বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে তীব্র আক্রমণ করেন মুখ্যমন্ত্রী। কেন্দ্রীয় বাজেটেও ১০০ দিনের বরাদ্দ নিয়ে কোনও ঘোষণা নেই! ১০০ দিনের কাজ থেকে আবাস যোজনা, গ্রামীণ বাংলার রাস্তা, বিভিন্ন খাতে বাংলার প্রতি কেন্দ্রীয় সরকার বঞ্চনামূলক আচরণ করছেন বলে অভিযোগ করেন মুখ্যমন্ত্রী। বলেন, “এ বারেও বাজেটে বাংলাকে একটা পয়সা দেয়নি। একমাত্র বাংলাকেই কিছু দেওয়া হয়নি। আবাস যোজনায় টাকা দেয়নি। দেয়নি আগের বকেয়া টাকাও। ৫৫ লক্ষ বাড়ির টাকা বাকি পড়ে রয়েছে। ১২ হাজার গ্রামের খআরাপ রাস্তা সারিয়ে নতুন করে দিচ্ছি আমরা। সব নিজেদের টাকায় করছি। ১০০ দিনের কাজ, রাস্তা, আবাস নিয়ে কেন্দ্রের কাছ থেকে ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা পাই বিভিন্ন খাতে।” বিভিন্ন প্রকল্পের টাকা আটকে রয়েছে অথচ বিজেপি নেতাদের সন্তুষ্ট করতে একের পর এক কেন্দ্রীয় প্রতিনিধি দল পশ্চিমবঙ্গে পাঠানো হচ্ছে। এই নিয়ে কেন্দ্রের শাসকদলকে তুলোধনা করেন মমতা। বকেয়া পেতে বারবার দিল্লিতে দরবার করেছেন মমতা। কিন্তু কিছুতেই সুরাহা হয়নি। ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী বলেন, “মাস ছয়েক আগে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এসেছি। অমিত শাহ এসেছিলেন, তাঁকেও বলেছি। বার বার লিঠি লিখে বলা হয়েছে। তা সত্ত্বেও ইচ্ছাকৃত ভাবে, বিজেপি-র কথায় খালি কিছু টিম পাঠিয়ে দিচ্ছি।

কেন্দ্রীয় এজেন্সির বিরুদ্ধেও তোপ দাগেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, সিবিআই বা ইডির ডিরেক্টরদের মনে হচ্ছে তাঁরা বিজেপির পদাধিকারী। “মনে হচ্ছে সিবিআই ডিরেক্টরই এখন বিজেপি-র স্থানীয় সভাপতি যেন! ইডি-রও তাই। এ ভাবে দেশ চলছে। এমন চলতে পারে না।”

বাংলার প্রতি কেন্দ্রের এই বঞ্চনা ও স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে মুখ্যমন্ত্রী হিসেবে ২৯ তারিখ থেকে টানা দুদিন কলকাতায় আম্বেদকারের মূর্তির সামনে ধর্নায় বসবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সকাল ২৯ তারিখ ১২ টা থেকে এই ধর্না কর্মসূচি শুরু হবে। চলবে ৩০ তারিখ রাত আটটা পর্যন্ত।তার পরেও ব্লকে ব্লকে, জেলায় জেলায় এ নিয়ে প্রতিবাদ চলবে।”

 

 

Previous articleকুম্বলের পর শাস্ত্রী নন, সেহবাগকে ভারতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব দিয়েছিলেন কোহলি, জানালেন বীরু
Next articleবাস্তবের ‘মিসেস চ্যাটার্জি’ সন্তানদের থেকে আজও দূরে..