কমিটি থেকে বাদ পড়ে অভিমানী সুপ্রিয় ! কী বার্তা দিলেন এই ছাত্রনেতা?

সরস্বতী পুজোর সময় কিছু বিষয় নিয়ে দল ও সংগঠনের বিরুদ্ধ মত পোষণ করে বিতর্কে জড়িয়েছিলেন প্রেসিডেন্সির এই ছাত্রনেতা। সে কারণেও কমিটি থেকে বাদ পড়তে হয়েছে বলে মনে করছেন অনেকে. 

আগামী ২৯ মার্চ শহিদ মিনারে তৃণমূলের ছাত্রযুব সমাবেশ। প্রধান বক্তা দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। তার আগে দলের ছাত্র সংগঠনকে ঢেলে সাজাল শাসকদল। বেশকিছু ক্ষেতে পরিবর্তন হলেও তৃণমূল ছাত্র পরিষদের রাজ‌্য সভাপতি পদে রয়ে গেলেন তৃণাঙ্কুর ভট্টাচার্য (Trinankur Bhattacharya)। চেয়ারপার্সন পদে বহাল থাকলেন জয়া দত্ত (Jaya Dutta)। পরিচিত আরও কিছু পরিচিত মুখের মধ্যে রয়েছেন সুদীপ রাহা, কোহিনূর মজুমদার। তবে উল্লেখযোগ্য ভাবে নতুন তালিকা থেকে বাদ পড়েছেন প্রেসিডেন্সির ছাত্রনেতা তথা রাজ্য তৃণমূলের অন্যতম মুখপাত্র সুপ্রিয় চন্দ (Supriya Chanda)। তিনি গতবারের কমিটির সাধারণ সম্পাদক ছিলেন। এবার রাজ‌্য কমিটি বা জেলা কমিটির কোনও অংশেই সুপ্রিয়র নাম রাখা হয়নি।

ছাত্রদের কোনও কমিটিতে নাম না থাকায় সুপ্রিয় চন্দ সোশ্যাল মিডিয়ায় তাঁর ফেসবুক পেজে দলীয় নেতৃত্বকে ইঙ্গিত করে “Thank You” লেখেন। এটা নেতৃত্বের প্রতি তাঁর অভিমানী পোস্ট বলেই মনে করা হচ্ছে। বছর তেইশের সুপ্রিয় নিজের ফেসবুক কভার বদলে ফেলেছেন তাৎপর্যপূর্ণ ছবিতে। যেখানে তাঁর বিশ্ববিদ্যালয় প্রেসিডেন্সির ছবি। দেওয়ালে লেখা, “Change the Politics, Not the Planet”। তাঁর এই কভার পিকচার দলীয় নেতৃত্বকে বার্তা বলেই মনে করা হচ্ছে। সুপ্রিয় এই কয়েক ঘন্টায় বেশ কয়েকবার তাঁর প্রোফাইল ছবিও বদল করেছে। যেখানে তাঁকে অপ্রত্যাশিত কিছুর জন্য হতাশ দেখিয়েছেন।

সুপ্রিয়র সঙ্গে যোগাযোগ করা হলে, কথাবার্তায় তাঁকে দলের একটা অংশের প্রতি অভিমানী মনে হয়েছে। উত্তরঙ্গের জেলা থেকে কলকাতায় এসে অনেক স্বপ্ন নিয়ে ছাত্র রাজনীতি শুরু করেছিলেন, কিন্তু এখন সে হতাশ। ডানপন্থী ঘরানার হলেও রাজনৈতিক ভাবে কোনও পারিবারিক ব্যাকগ্রাউন্ড নেই বলেই আজ হয়তো তাঁর এমন পরিণাম, অভিমানের সুর ঝড়ে পড়ছিল সুপ্রিয়র গলায়।

সরস্বতী পুজোর সময় কিছু বিষয় নিয়ে দল ও সংগঠনের বিরুদ্ধ মত পোষণ করে বিতর্কে জড়িয়েছিলেন প্রেসিডেন্সির এই ছাত্রনেতা। সে কারণেও কমিটি থেকে বাদ পড়তে হয়েছে বলে মনে করছেন অনেকে। তবে ছাত্র সংগঠনের কমিটিতে জায়গা না পেলেও, সুপ্রিয় জানায় পদ থেকে, এমনকী দল থেকেও তাড়িয়ে দিলেও রাজনীতি থেকে কেউ সরাতে পারবে না তাঁকে। তাহলে কী এবার তৃণমূল ছাড়ার বার্তা দিলেন এই সুপ্রিয়? উত্তর স্পষ্ট না করলেও, মমতা বন্দ্যোপাধ্যায়ই তাঁর আদর্শ, সেটা জানিয়ে দিলেন এই ছাত্রনেতা।

 

Previous articleকেন্দ্রের অসহযোগিতায় স্থগিত বাজেট: ‘প্রতিহিংসাপরায়ণ’ মোদিকে কড়া চিঠি কেজরির
Next article”ভোট জিততে না পেরে ভাতে মে*রে প্রতিহিং*সা”, শশীর নিশানায় কেন্দ্র