গণতন্ত্রের লজ্জা! রাহুলের সংসদ পদ বাতিলের একযোগে আক্রমণে মমতা- অভিষেকের

‘মোদি’ পদবি নিয়ে রাহুল গান্ধীর মন্তব্যের জেরে ২ বছরের সাজার পর এদিন সাংসদ পদ খারিজ করা হয়েছে রাহুল গান্ধীর(Rahul Gandhi)। এই ঘটনায় নিন্দার ঝড় উঠেছে সর্বত্র। এই ইস্যুতেই শুক্রবার রাহুল গান্ধীর পাশে দাঁড়িয়ে কড়া মোদি সরকারের বিরোধিতায় সরব হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) ও তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়(Abhisekh Banerjee)। জানালেন, এই ঘটনা গণতন্ত্রের লজ্জা। দেশের সংসদীয় গণতন্ত্র ক্রমশ নীচের দিকে যাচ্ছে।

লোকসভার সচিবালয় রাহুলের সাংসদ পদ খারিজের বিজ্ঞপ্তি জারি করার খানিকক্ষণের মধ্যেই টুইট করেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে তিনি লেখেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির(Narendra Modi) নতুন ভারতে বিরোধী নেতারাই কেবল আক্রমণের মুখে। কেন্দ্রীয় মন্ত্রিসভা আলো করে রয়েছে সব অপরাধীরা। কিন্তু বিরোধীদের কথা বলতে দেওয়া হচ্ছে না। দেশের সংসদীয় গণতন্ত্র ক্রমশ নীচের দিকে যাচ্ছে।”

মুখ্যমন্ত্রীর পাশাপাশি এক লাইনে টুইট করে কেন্দ্রের মোদি সরকারকে তীব্র আক্রমণ শানিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, “গণতান্ত্রিক ভারত এখন সোনার পাথরবাটির মতো।” পাশাপাশি হ্যাসট্যাগ দিয়ে লিখেছেন ‘#ripdemocracy”

উল্লেখ্য, ২০১৯ সালে কর্ণাটকে ভোটের প্রচারে কোলারের এক সভায় গিয়ে রাহুল গান্ধী মন্তব্য করেন, “দেখা যাচ্ছে যারাই দুর্নীতি করছেন তাঁদের পদবি মোদি। নীরব মোদি, ললিত মোদি, নরেন্দ্র মোদি। এদের প্রত্যেকের নামেই মোদি আছে কেন? সব চোরেদের নামেই মোদি কেন থাকে?” তাঁর এই মন্তব্যের জেরে বৃহস্পতিবারই সোনিয়া তনয়কে ২ বছরের জেলের সাজা শুনিয়েছিল সুরাট আদালত। আর তার চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই শুক্রবার রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করলেন লোকসভার স্পিকার ওম বিড়লা। ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী রাহুলের সাংসদ পদ খারিজ করা হয়েছে। লোকসভার সচিবালয় থেকে বিজ্ঞপ্তি জারি করে শুক্রবার জানিয়ে দেওয়া হয়েছে, সংশোধিত জনপ্রতিনিধি আইন মেনে রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করে দেওয়া হল।

Previous articleশুরু পবিত্র রমজান মাস, শুভেচ্ছা জানিয়ে টুইট মমতা-অভিষেকের
Next articleমেসির পাশাপাশি নজির রোনাল্ডোর, ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বের ম‍্যাচে জোড়া রেকর্ড CR7-এর