রাজভবনে প্রবেশের ছাড়পত্র পেলেন আমজনতা ! মুখ্যমন্ত্রীকে চাবি হস্তান্তর রাষ্ট্রপতির

বাংলার মুখ্যমন্ত্রীর হাতে একটি প্রতীকী চাবি তুলে দেন রাষ্ট্রপতি (President)। এরপরই রাজ্যের সাংবিধানিক প্রধানের তরফে মঙ্গলবার রাতে বিবৃতি দিয়ে জানানো হয়েছে এখন থেকে রাজভবন 'জন রাজভবন'।

এবার থেকে রাজভবনে (Rajbhawan) প্রবেশ করতে পারবেন আপনিও। রাজভবনের ভিতরে ও বাইরে হেঁটে ঘোরা যাবে। যদিও এই ‘হেরিটেজ ওয়াক’ (Heritage Walk) কবে থেকে চালু হবে সেই সংক্রান্ত সিদ্ধান্ত নবান্নের (Nabanna)তরফে নেওয়া হবে। গত সোমবার দুদিনের বাংলা সফরে এসে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) রাজভবনের চাবি তুলে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)হাতে। সেদিন রাষ্ট্রপতি সম্মানে রাজভবনে এক নৈশভোজের আয়োজন করেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস (CV Ananda Bose)। সেখানেই বাংলার মুখ্যমন্ত্রীর হাতে একটি প্রতীকী চাবি তুলে দেন রাষ্ট্রপতি (President)। এরপরই রাজ্যের সাংবিধানিক প্রধানের তরফে মঙ্গলবার রাতে বিবৃতি দিয়ে জানানো হয়েছে এখন থেকে রাজভবন ‘জন রাজভবন’।

ঔপনিবেশিক বেড়াজাল পেরিয়ে এবার থেকে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত হল রাজভবন। রাজভবনের কলোনিয়াল হ্যাংওভার নতুন কিছু নয়। আসলে এই ভবন গড়ে তোলা হয়েছিল তৎকালীন বড়লাটদের জন্য। ব্রিটিশ শাসন থেকে দেশ মুক্ত হলেও কিন্তু ততদিনে জাঁকিয়ে বসেছিল ঔপনিবেশিক মানসিকতা। রাজ্যপালরা থাকেন সেখানে তবে সাধারণ মানুষের জন্য কোনও ভাবেই তা উন্মুক্ত ছিল না। এবার নিয়মে বদল। এবার রাজভবনে প্রবেশাধিকার পেলেন সাধারণ মানুষ। এর আগে রাষ্ট্রপতি ভবন সাধারণের জন্য খুলে দেওয়ার ঘোষণা করা হয়। এবার সেই পথেই হাঁটল রাজভবন। রাজ্যপাল সি ভি আনন্দ বোস নিজে টুইট করে বিষয়টি জানিয়েছেন। তবে ঠিক কবে থেকে রাজভবনে প্রবেশ করা যাবে সেটা এখনও স্পষ্ট নয়। শীঘ্রই এই বিষয় নিয়ে নবান্নের পূর্ত দফতরের আধিকারিকেরা রাজভবনের আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসে সিদ্ধান্ত নেবেন বলে খবর।

 

Previous articleদ্বৈত ভূমিকায় মমতা: সংবিধানকে সম্মান জানিয়ে ধর্নায় মুখ্যমন্ত্রী, মঞ্চের পাশেই অস্থায়ী অফিস
Next articleডোকলাম ইস্যুতে চিনের মতামতও গুরুত্বপূর্ণ! ভারতের চিন্তা বাড়ালেন ভুটানের প্রধানমন্ত্রী