বকেয়ার দাবিতে টানা ২দিনের ধর্না মমতার, চাপে পড়ে মিড ডে মিলের কিছু বরাদ্দ পাঠাচ্ছে কেন্দ্র

রাজ্যের প্রকল্পের টাকা আটকে রাখার প্রতিবাদে কলকাতার (Kolkata) রেড রোডে (Red Road) টানা ৩০ ঘণ্টা ধর্না দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সেখান থেকেই তিনি দাবি আদায়ে দিল্লি (Delhi) গিয়ে আন্দোলনের হুঙ্কার দিয়েছিলেন। এর জেরে মোদি সরকার যে চাপে পড়েছে তা স্পষ্ট হল। ২ দিন কাটতে না কাটতেই রাজ্যকে টাকা পাঠাচ্ছে কেন্দ্র। নবান্ন সূত্রে খবর, মিড ডে মিলের জন্য রাজ্যের ঝুলিতে আসছে প্রায় ৬৩৮ কোটি টাকা।

রাজ্যের শাসকদলের অভিযোগ, রাজ্যের উন্নয়ন স্তব্ধ করতে বকেয়া আটকাতে দিল্লিতে গিয়ে দরবার করেছে বঙ্গ বিজেপি। ফলে মোদি সরকার আটকাচ্ছে রাজ্যের প্রাপ্য টাকা। বঙ্গ বিজেপির অভিযোগ পেয়ে রাজ্যে এসেছে একাধিক কেন্দ্রীয় প্রতিনিধি দল। ঘুরে দেখেছেন একাধিক প্রকল্পের কাজ। স্কুলে স্কুলে গিয়ে কেন্দ্রীয় প্রতিনিধি দল দেখেছেন মিড ডে মিলের মানও। তারপরে এই খাতে রাজ্যের বকেয়া ৬৩৮ কোটি টাকা মেটাচ্ছে কেন্দ্র।

এই প্রসঙ্গে তৃণমূলের পক্ষ থেকে বলা হয়েছে, কেন্দ্রীয় দল সব প্রকল্পের কাজ দেখে গেলেও কোনও খুঁত পায়নি। তাই প্রাপ্য টাকা মেটাতে বাধ্য হয়েছে। টাকা আটকে রাখার ফল ইভিএমে পড়বে বলেও দাবি সবুজ শিবিরের। আরও অভিযোগ, কেন্দ্র সংবিধান অনুযায়ী কাজ করে না। কেন্দ্র-রাজ্য যৌথ পরিকাঠামো মানে না।

 

 

 

Previous articleবড় ধাক্কা গুজরাত শিবিরে, আইপিএল-এ অনিশ্চিত উইলিয়ামসন : রিপোর্ট
Next articleপুরসভার প্রাক্তন ভাইস চেয়ারম্যান ও তাঁর স্বামীর রহস্যমৃ*ত্যু, চাঞ্চল্য জলপাইগুড়িতে