প্রয়াত প্রাক্তন ক্রিকেটার সেলিম দুরানি

প্রথম ক্রিকেটার হিসাবে পেয়েছিলেন অর্জুন পুরস্কার। রবিবার সকালে জামনগরের বাড়িতে মৃত্যু হয় ভারতের প্রাক্তন ক্রিকেটারের।

প্রয়াত প্রাক্তন ক্রিকেটার সেলিম দুরানি। মৃত‍্যুকালে বয়স হয়েছিল ৮৮ বছর। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। ৬০ এর দশকে ভারতীয় ক্রিকেট দলের তারকা ক্রিকেটার ছিলেন সেলিম দুরানি। প্রথম ক্রিকেটার হিসাবে পেয়েছিলেন অর্জুন পুরস্কার। রবিবার সকালে জামনগরের বাড়িতে মৃত্যু হয় ভারতের প্রাক্তন ক্রিকেটারের। চলতি বছরের জানুয়ারিতে উরুর হাড় ভেঙে যাওয়াতে অস্ত্রোপচার করতে হয়েছিল সেলিম দুরানিকে।

কাবুলে জন্ম হলেও গুজরাটের জামনগরে বেড়ে উঠেন দুরানি। শেষ দিন অবধি ভাইয়ের সঙ্গে জামনগরে ছিলেন দুরানি। ১৯৬০ সালে ভারতের হয়ে অভিষেক করেন সেলিম দুরানি, ১৯৭৩ অবধি জাতীয় দলের হয়ে খেলেন। ব্যাট হাতে কার্যকরী হওয়ার পাশাপাশি বাঁ হাতি স্পিনার হিসেবে দেশকে ম্যাচ জিতিয়েছেন দুরানি। ১৯৬১-৬২ মরশুমে ঘরের মাঠে ইংল্যান্ডকে টেস্ট সিরিজে হারানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন তিনি। সেই সিরিজে মাদ্রাজ ও কলকাতা টেস্টে যথাক্রমে আট ও দশ উইকেট নেন দুরানি।

২৯টি টেস্ট খেলা সেলিম দুরানি ব্যাট হাতে একটি শতরান এবং সাতটি অর্ধশতরান করেছেন। ১৯৭২ সালে পোর্ট অফ স্পেনে খেলা টেস্টে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হারানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন দুরানি। সেই টেস্টে দুরানি আউট করেন ক্লাইভ লয়েড ও স্যার গারফিল্ড সোবার্সকে।

আরও পড়ুন:Breakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস


 

 

Previous articleসাংসদ পদ হারানো রাহুলকে সরকারি বাংলো ছাড়ার নোটিশ! সোনিয়া পুত্রকে নিজের বাড়ি লিখে দিলেন কংগ্রেস নেত্রী
Next articleফের যান্ত্রিক গোলযোগ! ছুটির দিনে ব্যাহত মেট্রো পরিষেবা