ভারতের তৈরি আইড্রপে মারা*ত্মক সংক্র*মণ, আমেরিকায় অন্ধ হলেন ৮ জন

ড্রাগ-রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া জন্ম নিয়েছে যারা অ্যান্টিবায়োটিকেও মরে না। এখনও অবধি ওই আইড্রপ ব্যবহার করে চোখের সংক্রমণে ৩ জনের মৃত্যু হয়েছে। অন্ধ হয়ে গেছেন ৮ জন।

কফ সিরাপ বিতর্কের মাঝে এবার আইড্রপ বিতর্ক। ভারতীয় কোম্পানির তৈরি আইড্রপ(eye drop) থেকে চোখের মারাত্মক সংক্রমণ ছড়িয়েছে আমেরিকাতে(America)। এই অভিযোগ প্রকাশ্যে আসার পর স্বাভাবিকভাবেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। মার্কিন সিডিসির অভিযোগ, ওই আইড্রপ থেকে চোখের সংক্রমণ মারাত্মকভাবে ছড়িয়ে পড়েছে। ড্রাগ-রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া জন্ম নিয়েছে যারা অ্যান্টিবায়োটিকেও মরে না। এখনও অবধি ওই আইড্রপ ব্যবহার করে চোখের সংক্রমণে ৩ জনের মৃত্যু হয়েছে। অন্ধ হয়ে গেছেন ৮ জন।

মার্কিন সিডিসি-র দাবি, চেন্নাইয়ের গ্লোবাল ফার্মা হেলথকেয়ারের তৈরি আইড্রপ (Eyedrops) ইজরিকেয়ার আর্টিফিশিয়াল টিয়ারস (EzriCare Artificial Tears) নামে ওষুধটি থেকে চোখ ও রক্তের সংক্রমণ হচ্ছে। এই ওষুধটি থেকে এমন ব্যাকটেরিয়ার সংক্রমণ হচ্ছে যাতে চোখ ফুলে লাল হয়ে যাচ্ছে, রক্তেও সংক্রমণ ছড়াচ্ছে। এমনকি এই ওষুধ ব্যবহারে দৃষ্টি ঝাপসাও হয়েছে অনেকের। প্রায় ১১টি রাজ্যে এই ওষুধ থেকে চোখের সংক্রমণ ছড়ানোর খবর পাওয়ার পরেই আইড্রপটি নিষিদ্ধ করে দেয় সিডিসি। তাদের দাবি যে ধরনের সংক্রমণ ছড়াচ্ছে এই ওষুধের তাতে অ্যান্টিবায়োটিক খেয়েও সংক্রমণ সারানো সম্ভব নয়। পাশাপাশি গোটা বিষয় খোঁজখবর নিতে চেন্নাই ওই ওষুধ কোম্পানি পরিদর্শনে আসছে আমেরিকার বিশেষজ্ঞ দল। গ্লোবাল ফার্মা হেলথকেয়ার’ নামক ভারতীয় সংস্থাটি জানিয়েছে, যাতে সংক্রমণ না ছড়ায়, তাই ওই ড্রপগুলি তুলে নেওয়া হবে আমেরিকার বাজার থেকে।

এদিকে স্বাস্থ্য মন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, গ্লোবাল ফার্মা হেলথকেয়ারের চোখের ড্রপ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সমস্ত পরীক্ষায় পাশ করার পরই তা বাজারজাত করার অনুমোদন পেয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই এই সংস্থার সমস্ত কাঁচামালের নমুনা সংগ্রহ করা হয়। তারপরও কিভাবে এই ধরনের ঘটনা ঘটলো তা নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

 

Previous articleদাম কমল জীবনদায়ী ওষুধের, সামান্য স্বস্তিতে মধ্যবিত্ত !
Next articleকলকাতার স্কুলে পোশাক-ফ*তোয়া! সুরে বঞ্চিত পড়ুয়ারা