আসানসোলে বিশ্ব নাট্য দিবস

সারা বিশ্বের সঙ্গে সঙ্গতি রেখে শিল্পশহর আসানসোলেও উদযাপিত হলো বিশ্ব নাট্য দিবস । ২৭ মার্চ সন্ধ্যায় মশাল জ্বালিয়ে এক বর্ণাঢ্য শোভাযাত্রা চলতে শুরু করলো আসানসোল রবীন্দ্র ভবনের বিপরীতে হাটতলা থেকে আসানসোল কোর্টের অভিমুখে । এই অভিনব শোভাযাত্রায় শুধু নাট্যপ্রেমীরাই নন , শহরের সাধারণ মানুষজনের স্বতস্ফূর্ত অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো । মশাল প্রজ্জ্বলনের মাধ্যমে নাটকের জন্য পদযাত্রার উদ্বোধন করেন শহরের বর্ষীয়ান নাট্যকর্মী আভাস ভট্টাচার্য ।

এবছরের বিশ্ব নাট্য দিবসের মূল বার্তাটি যাঁর অভিভাষণের মাধ্যমে সারা বিশ্বে প্রতিধ্বনিত হয়েছে তিনি হলেন স্বনামধন্য সমিহা আইয়ুব , মিশরের মঞ্চ , টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেত্রী । পদযাত্রার সূচনায় সেই বার্তাটি পাঠ করেন অধ্যাপিকা সুচেতনা সোম ।

নাটকের গানে ছিলেন দেবযানী দত্ত , পুষ্কর চৌধুরী ও উৎপল সিনহা । বিভিন্ন নাটকের অংশবিশেষ অভিনয়ে ছিলেন গণনাট্য আসানসোল , সতীর্থ , চর্যাপদ , কথাভাষ্য ও অমিয় মেমোরিয়াল ক্রিয়েটিভ আর্টের কলাকুশলীবৃন্দ । নাটক দেখতে পথচারী সাধারণ মানুষদের ভিড় ছিল চোখে পড়ার মতো । আসানসোল প্রত্যয়ীর নিপুণ ব্যবস্থাপনায় সর্বাংশে সার্থক হয়ে ওঠে বিশ্ব নাট্য দিবসের এই স্মরণীয় সন্ধ্যাটি ।

আরও পড়ুন- বারাসাত ব্লকে দুয়ারে সরকার ক্যাম্পে কর্মাধ্যক্ষ একেএম ফারহাদ

Previous articleআইপিএল-এ প্রথম জয় চেন্নাইয়ের, ১২ রানে হারাল লখনৌকে
Next articleরিষড়ায় ট্রেন লক্ষ্য করে পাথর, অশা*ন্তিতে দীর্ঘক্ষণ ব্যাহত চলাচল