দ্রুত ফেরাতে হবে প্রাক্তন আইজি-র নিরাপত্তা, অন্তর্বর্তী নির্দেশ জারি হাই কোর্টের

শুনানির শুরুতেই প্রথম শুনানিতেই বিচারপতি রাজাশেখর মান্থার পর্যবেক্ষণ ছিল, যদি নিরাপত্তা প্রত্যাহারের সিদ্ধান্ত রাজ্য নেয়, তাহলে সব অবসরপ্রাপ্ত আধিকারিকের ক্ষেত্রেই তা নেওয়া উচিত।

রাজ্যের প্রাক্তন আইজি (Former IG) তথা অবসরপ্রাপ্ত আইপিএস (IPS) পঙ্কজ দত্তর (Pankaj Dutta) নিরাপত্তা দ্রুত ফিরিয়ে দিতে রাজ্যকে অন্তর্বর্তী নির্দেশ কলকাতা হাইকোর্টের (Calcutta High Court)। সোমবার রাজ্যকে হাই কোর্ট সাফ জানিয়ে দেয়, প্রাক্তন পুলিশ কর্তার নিরাপত্তা (Security) সোমবারই ফেরাতেই হবে রাজ্যকে। আর যতদিন না পর্যন্ত হাইকোর্ট পরবর্তী নির্দেশ দেবে ততদিন পর্যন্ত নিরাপত্তা কর্মীদের মোতায়েন করে রাখতে হবে। সোমবার এমনই নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা (Justice Rajasekhar Mantha)। আগামী ১৬ মে এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

সোমবার মামলার শুনানি চলাকালীন বিচারপতি মান্থা মন্তব্য করেন, রাজ্যের প্রাক্তন আইজির সঙ্গে এমন ব্যবহার গ্রহণযোগ্য নয়। পাশাপাশি মামলার পরবর্তী শুনানির দিন এই সংক্রান্ত রিপোর্ট পেশ করতে হবে রাজ্যকে। তবে ইতিমধ্যে পুলিশ যে রিপোর্ট আদালতে জমা দিয়েছে, তাতে সন্তুষ্ট নন বিচারপতি মান্থা। উল্লেখ্য, ব্যক্তিগত নিরাপত্তা প্রত্যাহার করায় কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত। সেই মামলায় প্রাক্তন ডিজি থেকে ডিআইজি পর্যন্ত যত অফিসার রয়েছেন তাঁদের সকলের নিরাপত্তা আধিকারিক রয়েছেন কি না আগামী সাত দিনের মধ্যে তার জবাব তলব করেছিল হাইকোর্ট। এদিন বিচারপতি মান্থা বলেন, পুলিশ একটি নিরপেক্ষ বাহিনী। বাইরের চাপে তারা যেন কোনওভাবেই মাথানত না করে।

তবে এদিন পুলিশের পক্ষ থেকে আদালতকে জানানো হয়েছে, শুধুমাত্র পঙ্কজ দত্তই নয়, আরও কয়েকজন অবসরপ্রাপ্ত আইপিএসের নিরাপত্তা তুলে নেওয়া হয়েছে। এরপরই আদালত জানায়, তাঁরা তো এই রাজ্যে থাকেন না। কিন্তু পঙ্কজ দত্ত বর্তমানে কলকাতায় থাকেন। তাঁদের সঙ্গে পঙ্কজ দত্তকে এক বন্ধনীতে রাখা হচ্ছে কেন সেই নিয়েও এদিন প্রশ্ন তোলে হাই কোর্ট। উল্লেখ্য, ২০১১ সালে রাজ্য পুলিশের আই জি পদ থেকে অবসর নেন পঙ্কজ দত্ত। তবে প্রাক্তন আই জি হিসাবে একজন নিরাপত্তারক্ষী পেতেন তিনি। অভিযোগ, সম্প্রতি, কিছু না জানিয়েই পঙ্কজ দত্তর নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া হয়।

এদিন শুনানির শুরুতেই প্রথম শুনানিতেই বিচারপতি রাজাশেখর মান্থার পর্যবেক্ষণ ছিল, যদি নিরাপত্তা প্রত্যাহারের সিদ্ধান্ত রাজ্য নেয়, তাহলে সব অবসরপ্রাপ্ত আধিকারিকের ক্ষেত্রেই তা নেওয়া উচিত। শুধু একজনের ক্ষেত্রে নয়। প্রসঙ্গত, ২০১১ সালে রাজ্য পুলিশের আইজি পদ থেকে অবসর নেন পঙ্কজ দত্ত। সম্প্রতি রাজ্যের তরফে তাঁর নিরাপত্তা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয় বলে অভিযোগ। যদিও এ নিয়ে তাঁর আইনজীবীর অভিযোগ ছিল, বিভিন্ন সময় সংবাদমাধ্যমে রাজ্য সরকারের বিভিন্ন নীতি নিয়ে সমালোচনা করেন প্রাক্তন এই পুলিশ কর্তা। তাই রাজ্য তাঁর বিরুদ্ধে এই পদক্ষেপ করেছে।

 

 

Previous articleFAKE: ”আই লাভ কেওড়াতলা মহাশ্মশান” মিথ্যা কথা, কড়া পদক্ষেপ মুখ্যমন্ত্রীর
Next articleস্বামীজির ছবিতে কালি! মনীষীদের অ.সম্মানে ক্ষু.ব্ধ বিধাননগরের মেয়র, তদন্তে পুলিশ