ঊর্ধ্বমুখী কো.ভিড গ্রাফ! একদিনে মৃ*ত ২১

গত এক সপ্তাহে ঊর্ধ্বমুখী কো.ভিড গ্রাফ! প্রায় ৭৬ শতাংশ সং*ক্রমণ বেড়েছে বলে জানা যাচ্ছে। এই মাসে সর্বোচ্চ সং*ক্রমণ দেখা গিয়েছিল শনিবার। সেদিন কো*ভিড আক্রা*ন্তের সংখ্যা ছিল ৬ হাজার ১৫৫।

কো.ভিড (COVID-19) সংক্রমণ ফের মাথা চাড়া দিয়ে উঠেছে। চলতি মাসেই দৈনিক আ*ক্রান্তের সংখ্যা ৬ হাজারের গণ্ডি পার করেছে। এবার আরও সত*র্ক স্বাস্থ্য মন্ত্রক। বাংলার (West Bengal) পরিস্থিতি ততটা উদ্বেগজনক না হলেও, দেশের নিরিখে চিন্তা বাড়ছে চিকিৎসকদের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Central Health Ministry) তথ্য ও পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মোট ৫ হাজার ৬৭৬ জন কো.ভিড ভাই*রাসে আক্রান্ত হয়েছেন। যদিও সোমবারের তুলনায় সামান্য কমেছে সং*ক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশে কো.ভিড সংক্রমিত হয়ে মৃ*ত্যু হয়েছে মোট ২১ জনের।

গত এক সপ্তাহে ঊর্ধ্বমুখী কো.ভিড গ্রাফ! প্রায় ৭৬ শতাংশ সংক্রমণ বেড়েছে বলে জানা যাচ্ছে। এই মাসে সর্বোচ্চ সংক্র*মণ দেখা গিয়েছিল শনিবার। সেদিন কো*ভিড আক্রান্তের সংখ্যা ছিল ৬ হাজার ১৫৫। যদিও তার তুলনায় কিছুটা কমেছে সক্রিয় রোগীর সংখ্যা। দিল্লি রাজ্য স্বাস্থ্য দফতরের প্রকাশিত তথ্য অনুযায়ী, সোমবার রাজধানীতে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন মোট ৪৮৪ জন। সোমবার দেশের বিভিন্ন হাসপাতালে কোভিড প্রস্তুতি খতিয়ে দেখতে মক ড্রিলেরও আয়োজন করা হয়েছিল। এই মহড়া পর্যবেক্ষণ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)। আজ অর্থাৎ মঙ্গলবার মঙ্গলবার পশ্চিমবঙ্গের ৩১ টি সরকারি হাসপাতালে মক ড্রিলের ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি দেশের অন্যান্য রাজ্যেও চলছে মক ড্রিল। বর্তমানে দেশে সুস্থতার হার রয়েছে ৯৮.৭৩ শতাংশ, মৃত্যু হার ১.১৯ শতাংশ।

বিগত বছরের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এবার আগেভাগেই সতর্ক হয়েছে কেন্দ্র এবং রাজ্য সরকার।তিনটি রাজ্যের জনবহুল এলাকায় মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে হরিয়ানা, কেরল ও পুদুচেরি। এই উদ্বেগের মাঝেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন দ্রুতই মিশ্র বুস্টার হিসেবে সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভোভ্যাক্স (Covovax) টিকা মিলবে কো-উইন অ্যাপে। প্রতি টিকার দাম পড়বে আনুমানিক ২২৫ টাকা, তার সঙ্গে যুক্ত হবে জিএসটি (GST)। কো-উইনে এতদিন সেরামের তৈরি কোভোভ্যাক্স টিকা পাওয়া যেত না। এবার থেকে তা মিলবে বলেই জানাল স্বাস্থ্য মন্ত্রক।

 

Previous articleতৃণমূলের রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিলেন লুইজিনহো ফেলারিও
Next articleকাঠফাটা রোদে নাজেহাল রাজাবাসী! গরম থেকে মুক্তির উপায় কী? জেনে নিন