ভুল করে ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টারেই গুলি, দোষী গ্রুপ ক্যাপ্টেনকে বরখাস্তের সুপারিশ

পাকিস্তানের ভেবে ভুলবশত ভারতীয় বায়ুসেনার(Indian Air force) হেলিকপ্টারকে(helicopter) গুলি করে মাটিতে নামিয়েছিলেন বায়ুসেনারই এক অফিসার। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে ঘটা এই ঘটনায় অভিযুক্ত গ্রুপ ক্যাপ্টেনকে দোষী সাব্যস্ত করে বরখাস্ত করার সুপারিশ করলো সামরিক আদালত। জানা গিয়েছে ওই বায়ু সেনা আধিকারিক সুমন রায় চৌধুরী(Suman Roy Chowdhury)। শ্রীনগরের বায়ু সেনাঘাঁটির সিওও ছিলেন তিনি। গুরুতর এই অপরাধের ঘটনায় ওই আধিকারিক এর কোর্ট মার্শাল ও শাস্তির বিষয়টি এবার বায়ু সেনা প্রধানের অনুমোদনের অপেক্ষায়।

পাকিস্তানের বালাকোটে এয়ার স্ট্রাইকের পরদিন বুদগামের আকাশে চক্কর কাটছিল ভারতীয় বায়ুসেনার এক হেলিকপ্টার। এই কপ্টারটিকে পাকিস্তানের ভেবে তাতে গুলি চালান সুমন রায় চৌধুরী ও তাঁর টিম। ঘটনার জেরে মাটিতে আছড়ে পড়ে কপ্টারটি। যার ফলে ৬ জন বায়ু সেনা কর্মী ও এক সাধারণ নাগরিকের মৃত্যু হয়। সুমন রায়চৌধুরীর বিরুদ্ধে মূল অভিযোগ, ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর’ ভঙ্গ করে ওই চপারটিকে গুলি করে নামানোর সিদ্ধান্ত নেওয়া। এই ঘটনায় গ্রুপ ক্যাপ্টেন ছাড়াও দোষী সাব্যস্ত হয়েছেন দুই এয়ার কমান্ডার ও দুই ফ্লাইট লেফটেন্যান্ট।

উল্লেখ্য, এই ঘটনায় সুমন রায়চৌধুরীর বিরুদ্ধে চূড়ান্ত পদক্ষেপ এখনও না নেওয়া সত্ত্বেও সুমনের আইনজীবী জানিয়েছেন, বিষয়টি নিয়ে তিনি হাই কোর্টের দ্বারস্থ হবেন।

Previous articleরাজু ঝা খু.নে আব্দুল লতিফকে নোটিশ! ভিন রাজ্যের মা.ফিয়াদের তলব SIT-র
Next articleরক্ষাকবচের মেয়াদ বাড়ল, মলয়ের বিরুদ্ধে এখনই ব্যবস্থা নিতে পারবে না ইডি