শীতলকুচিকাণ্ডে ৬ সিআইএসএফ জওয়ানের আগাম জামিন মঞ্জুর করল আদালত

সেদিনের গুলি চালানোর ঘটনায় সিআইএসএফ- এর হাত থাকার প্রমাণ না মেলায় আগান জামিন মঞ্জুর করা হয়েছে বলে জানা গিয়েছে।

শীতলকুচিকাণ্ডে ছয় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানের আগাম জামিন মঞ্জুর করল কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ। শীতলকুচিতে নির্বাচনের সময় গুলি চালানোর ঘটনায় অভিযুক্ত হয় ছ’জন কেন্দ্রীয় বাহিনী জওয়ান। এরপরই আগাম জামিনের আবেদন জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন তাঁরা।বুধবার তাঁদের আগাম জামিনের আবেদন মঞ্জুর করেছে উচ্চ আদালত। সেদিনের গুলি চালানোর ঘটনায় সিআইএসএফ- এর হাত থাকার প্রমাণ না মেলায় আগান জামিন মঞ্জুর করা হয়েছে বলে জানা গিয়েছে।
দীপক কুমার, সুনীল কুমার, গীরীশ কুমার, সন্দীপ কুমার, নিত্যানন্দ দাস এবং যাদব নীলেশ নামদেও- এই ছয় জওয়ানকে আগাম জামিন দিয়েছেন বিচারপতি রাজর্ষি ভরদ্বার এবং বিচারপতি সম্পর্ক দত্ত (পাল)-এর বেঞ্চ। জানানো হয়, সাধারণ মানুষ যাতে সুষ্ঠভাবে ভোট দিতে পারেন, তার জন্য সেই সময় এই পদক্ষেপ করা আবশ্যক ছিল।
শীতলকুচি গুলিকাণ্ড নিয়ে বহু চাপানউতোর হয়েছে। এক পক্ষের দাবি, বুথে গন্ডগোলের ঘটনায় অতি সক্রিয় ছিল সিআইএসএফ। গুলি চালনার মতো তেমন কিছু ঘটেনি। অন্যদিকে, কেন্দ্রীয় বাহিনীর দাবি ছিল, তাঁদের উপরে হামলা চালায় উন্মত্ত জনতা। আত্মরক্ষার্থেই গুলি চালাতে হয়।ঘটনার জল গড়ায় বহুদূর। তদন্ত শুরু করে সিআইডি। ঘটনার সময়ে সিআইএসএফের এক কর্তা সহ বেশ কয়েকজন জওয়ান উপস্থিত ছিলেন। ইতিমধ্যেই সেইসময় কোচবিহারের এসপি, মাথাভাঙার আইসিকে জেরা করেছে সিআইডি। এর পাশাপাশি জিজ্ঞাসবাদের জন্য ৩ বার ওই ৬ জনকে ডেকে পাঠায় সিআইডি।
কিন্তু কোনও না কোনও কারণ দেখিয়ে সিআইডির সম্মুখীন হননি তাঁরা। কোচবিহারের তৎকালীন পুলিশ সুপার দেবাশিস ধরকেও জেরা করেছিল সিআইডি। নিজেদের নির্দোষ প্রমাণ করার দাবি জানিয়ে এরপর হাই কোর্টে আগাম জামিন চান অভিযুক্ত ছয় জওয়ান। এবার তাঁদের স্বস্তি দিল আদালত।

 

Previous articleমোমিনপুরকাণ্ডে অ.ভিযুক্তদের খোঁজ দিলেই মিলবে বড় অঙ্কের পুরস্কার! হুলিয়া জারি NIA-র
Next articleরিজার্ভ ব্যাংকের আশায় জল! দেশের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস কমিয়ে আনলো IMF