জন্মদিবসেই উন্মোচিত হল আম্বেদকরের দীর্ঘতম মূর্তি, লম্বায় ১২৫ ফুট

বি আর আম্বেদকরের জন্মদিবসে উম্মোচিত হল তাঁর ১২৫ ফুট লম্বা মূর্তি। মূর্তি উন্মোচন করলেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও।

হায়দরাবাদের হুসেন সাগর হ্রদের তীরে রাজ্য সচিবালয়ের পাশে অবস্থিত ১২৫ ফুট লম্বা ব্রোঞ্জের মূর্তিটি ভারতের সব থেকে উঁচু আম্বেদকরের মূর্তি। প্রশাসন সূত্রে জানা গেছে, মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ১১৯ টি বিধানসভা এলাকার প্রায় ৩৫ হাজার জনেরও বেশি মানুষ উপস্থিত ছিলেন। সাধারণ মানুষ যাতে অনুষ্ঠানে আসতে পারেন সেজন্য বিশেষ বাসের ব্যাবস্থা করা হয়েছিল প্রশাসনের পক্ষ থেকে। এদিনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আম্বেদকরের প্রপৌত্র প্রকাশ আম্বেদকর।

জানা গিয়েছে, শুধুমাত্র মূর্তির মাপজোকের কাজ শেষ করতেই দু’বছর সময় লেগেছে। তারপরে শুরু হয় ভারতের দীর্ঘতম আম্বেদকর মূর্তি তৈরির কাজ। পদ্মভূষণ সম্মানপ্রাপ্ত শিল্পী রাম ভানজি সুতার এই মূর্তিটি তৈরি করেছেন। উদ্বোধনের পর ৯৮ বছর বয়সি সুতারের কাজের ভূয়সী প্রশংসাও করেছেন সবাই। আম্বেদকরের মূর্তি উন্মোচন অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল পদ্মভূষণজয়ী শিল্পীকেও। প্রচন্ড গরমের হাত থেকে বাঁচতে প্রায় দেড় লক্ষ লস্যির প্যাকেটের আয়োজন করেছিল তেলেঙ্গানা সরকার।

আরও পড়ুন- স্বস্তি নেই পয়লা বৈশাখেও! অস্বস্তিকর জ্বালা ধরাবে গরম

 

Previous articleআকাশ চিনবে আলিপুরদুয়ারের মেয়ে, ISRO তে ডাক দশম শ্রেণির মুসকানের!
Next articleসুপার কাপ থেকে ছিটকে গেল এটিকে মোহনবাগান