‘নিষ্পাপ দাদুর মতো আচরণ’! দলাই লামা বিতর্কে দায়ী ‘চিনা ষড়যন্ত্র’

বৌদ্ধ ধর্মগুরু দলাই লামার (Dalai Lama) একটি ভিডিয়োকে কেন্দ্র করে তুঙ্গে উঠেছিল বিতর্ক। টুইটারে সেই ভিডিও ভাইরাল হয়েছিল। ভিডিওতে দেখা গিয়েছে, এক নাবালক তাঁকে সম্মান জানাতে এসেছিল। আর সেই সময় তিনি তাকে জিভ স্পর্শ করার কথা বলেন। তবে ঘটনাকে কেন্দ্র করে শুরু হয় বিতর্ক। আর বিতর্কের মাঝে পড়ে ক্ষমাও চেয়েছেন দলাই লামা নিজে। এদিকে বিতর্কের মুখে দাঁড়িয়ে দলাই লামার পাশে দাঁড়িয়েছে স্বঘোষিত তিব্বতি প্রশাসনের শীর্ষ নেতা পেনপা শেরিং (Penpa Tsering)। ঘটনার নেপথ্যে তিনি ‘চিনা ষড়যন্ত্র’ (China Controversey) কেই দায়ী করেছেন।

পেনপা শেরিং বলেন, ঘটনায় নাবালকের পরিবার অভিযোগ দায়ের করেননি। ভিডিয়োটি কাটছাঁট করে দেখানো হয়েছে। তিনি আরও জানিয়েছেন, দলাই লামা বিশুদ্ধ। ঘটনার নেপথ্যে চিনের রাজনৈতিক চক্রান্ত দেখতে পাচ্ছেন তিনি। পাশাপাশি সাধারণ মানুষকে ভুল বোঝানোর চেষ্টা করা হচ্ছে বলেও তিনি মন্তব্য করেন। পেনপা শেরিং মনে করিয়ে দেন, এই ঘটনায় রাজনৈতিক দৃষ্টিভঙ্গি এড়িয়ে যাওয়া সম্ভব নয় অর্থাৎ এই ঘটনার নেপথ্যে রাজনৈতিক অভিসন্ধি দেখছেন তিনি। চিনের কোনও হস্তক্ষেপ গোটা ঘটনায় রয়েছে কিনা, সেই বিতর্কও উসকে দিয়েছেন। পাশাপাশি ঘটনাটি ‘নিষ্পাপ দাদুর মতো আচরণ’ বলেও উল্লেখ করেছেন তিনি।

উল্লেখ্য, দলাই লামার ভিডিয়োটি সোশাল মিডিয়ায় শেয়ার করেন আইনজীবী এবং সমাজকর্মী দীপিকা পুস্কর রাজ। তিনি কার্যত ফুসে উঠেছিলেন। দীপিকার মন্তব্য ছিল, দলাই লামার এই আচরণ কোনওভাবেই মেনে নেওয়া যায় না।


 

 

Previous articleRanbir-Alia: সাতপাকের বর্ষপূর্তিতেও আক্ষেপ গেল না রণবীরের!
Next articleবিশ্ববাসীর মঙ্গল ও শান্তি কামনায় কালীঘাট মন্দিরে পুজো-আরতি মুখ্যমন্ত্রীর