পয়লা বৈশাখী শপথ, বাঙালি ব্যবসা করুক! রাজপথে বাংলা পক্ষর অভিনব “টাকা মিছিল”

বাঙালি ব্যবসায়ীদের ঐক্যবদ্ধ হতে হবে। বাঙালিকে স্বদেশী করতে হবে। বাঙালির দোকান থেকে জিনিসপত্র কিনতে হবে। "

পয়লা বৈশাখ বাঙালির জন্য অত্যন্ত শুভ একটা দিন। পয়লা বৈশাখ হালখাতারও দিন। পয়লা বৈশাখ বাঙালির ব্যবসা উদযাপনের দিন। নববর্ষের (Bengali New Year) দিন আমরা সব সময় গান, কবিতা, নৃত্য সহ নানা সাংস্কৃতিক অনুষ্ঠান দেখি বাংলা জুড়ে। কিন্তু বাংলা পক্ষ(Bangla Pokkho) বাঙালিকে বার্তা দিল, বাঙালিকে ব্যবসা করতে হবে, বাঙালিকে পুঁজির আরাধনা করতে হবে। বাঙালির পুঁজি চাই। ব্যবসাই বাঙালির বাঁচার মন্ত্র হোক, ব্যবসাই বাঙালির মুক্তির পথ। বাঙালি পুঁজিপতিদের সোনালী হাত শক্ত করতে হবে।

ব্যবসায় বাঙালির গৌরবোজ্জ্বল অতীত আছে। বর্তমানে বাংলার অর্থনীতির নিয়ন্ত্রণ বহিরাগতদের হাতে৷ তাই বাঙালির নব প্রজন্মকে ব্যবসায় এগিয়ে আসতে হবে৷ বাঙালিকে ব্যবসা করে টাকা উপার্জনের জন্য স্পষ্ট বার্তা দিতেই আজ পয়লা বৈশাখে বাংলা পক্ষ ও বাংলা বাণিজ্য পক্ষর যৌথ উদ্যোগে এক অভিনব ও বর্ণাঢ্য “টাকা মিছিল” মিছিল করল।

দক্ষিণ কলকাতার রাসবিহারী মোড় থেকে গড়িয়াহাট মোড় পর্যন্ত এই মিছিল হয়। বাঙালির ব্যবসার আইকনদের বিশাল বিশাল কাট- আউট নিয়ে হয় মিছিল। মিছিলে অংশ নিলেন প্রচুর বাঙালি ব্যবসায়ী। বৈশাখের দাবদাহের মধ্যেও টাকা মিছিল ঘিরে বাঙালির উৎসাহ ছিল তুঙ্গে। বিখ্যাত বাঙালি ব্যবসায়ী আইকন আচার্য্য প্রফুল্ল চন্দ্র রায়, স্যার রাজেন মুখোপাধ্যায়, আলামোহন দাস, অমর গোপাল বোস, মোস্তাক হোসেন, চন্দ্রশেখর ঘোষ, রুদ্র চট্টোপাধ্যায়, মতিলাল শীল, দ্বারকানাথ ঠাকুর, নীলরতন সরকার, অন্নপূর্ণা দাস সহ আইকনিক ব্যবসায়ীদের বিশাল বিশাল কাট আউট, বাংলার ঢাক, রণ পা সহযোগে বর্ণাঢ্য টাকা মিছিল হল।

টাকা মিছিলের নেতৃত্ব দেন বাংলা পক্ষর সাধারণ সম্পাদক অধ্যাপক গর্গ চট্টোপাধ্যায়। তিনি বলেন “বাঙালির জন্য আজ এক স্বপ্নের দিন। আজ এক ঐতিহাসিক দিন৷ বাঙালির ব্যবসাকে উদযাপনের দিন। বাঙালিকে সরকারি টেন্ডার দিতে হবে। বাঙালিকে ফুটপাতে হকারির লাইসেন্স দিতে হবে। বাঙালি ব্যবসায়ীদের ঐক্যবদ্ধ হতে হবে। বাঙালিকে স্বদেশী করতে হবে। বাঙালির দোকান থেকে জিনিসপত্র কিনতে হবে। ”

মিছিলে হাঁটেন বাংলা পক্ষর শীর্ষ পরিষদ সদস্য তথা সাংগঠনিক সম্পাদক কৌশিক মাইতি, শীর্ষ পরিষদ সদস্য মনন মন্ডল ও অমিত সেন, কলকাতা জেলার সম্পাদক অরিন্দম চট্টোপাধ্যায়, হাওড়ার জেলা সম্পাদক মিঠুন মন্ডল, দক্ষিণ ২৪ পরগনা জেলার সম্পাদক প্রবাল চক্রবর্তী, উত্তর চব্বিশ পরগনা গ্রামীনের সম্পাদক দেবাশিস মজুমদার, হুগলির জেলা সম্পাদক দর্পন ঘোষ প্রমুখ। এছাড়া অনেক বাঙালি ব্যবসায়ী ও বাংলা পক্ষর সহযোদ্ধারা এই অভিনব মিছিলে অংশ নেন।

 

Previous articleবাংলায় দলের সংগঠনের প.ঙ্গুদশা, শুভেন্দুদের নেতৃত্ব নিয়ে অস.ন্তোষ শাহের
Next articleআজ পয়লা বৈশাখ, রীতি মেনে কলকাতা ময়দানে জমজমাট বারপুজো