পেনশন পেতে ভাঙা চেয়ারে ভর করে হাঁটছেন বৃদ্ধা, ক্ষুব্ধ খোদ অর্থমন্ত্রী

চড়া রোদ। তার মধ্যেই খালি পায়ে পিচের রাস্তায় হাঁটছেন বছর সত্তরের এক বৃদ্ধা। ভর ছাড়া হাঁটতে পারেন না। কিন্তু ভর দিয়ে হাঁটার সরঞ্জাম নেই তাঁর। তাই প্লাস্টিকের ভাঙা চেয়ারে ভর দিয়েই হেঁটে চলেছেন তিনি। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও ভাইরাল হয়েছে। কিন্তু জানেন কেন এই রোদের মধ্যে হাঁটছেন ওই বৃদ্ধা? সামান্য বার্ধক্য ভাতার জন্য।

ঘটনাটি ঘটেছে ওড়িশার নবরঙ্গপুর জেলার ঝাড়িগাঁও ব্লকে। ৭০ বছর বয়সি ওই বৃদ্ধার নাম সূর্য হরিজন। ছোট ছেলের পরিবারের সঙ্গে থাকেন তিনি। ওই পবিরারের কোনও জমি নেই। তাঁরা কুঁড়ে ঘরে থাকেন। অন্য লোকের গবাদি পশু চড়ানো তাঁদের উপার্জনের এক মাত্র মাধ্যম। সঙ্গে ওই বৃদ্ধা যা পেনশন পান তা দিয়েই চলে সংসার। জানা গিয়েছে, কয়েকদিন আগেই স্টেট ব্যাংকে (State Bank of India) গিয়েছিলেন তিনি। কিন্তু সাফ জানিয়ে দেওয়া হয়, তাঁর আঙুলের ছাপ মিলছে না। আপাতত তাঁকে প্রাপ্য ৩ হাজার টাকা দেওয়া যাবে না। সূর্য যেন কয়েকদিন পর আবার ব্যাংকে আসেন। সেই মতোই গত ১৭ এপ্রিল বেরিয়ে পড়েন তিনি। যেহেতু ঠিকমতো হাঁটতে পারেন না, তাই ভাঙা চেয়ারের সাহায্যে এগোনোর চেষ্টা করেন। ভাইরাল হয়ে যায় রোদের মধ্যে বৃদ্ধার হাঁটার ভিডিও।

এই ভিডিও ভাইরাল হওয়ার পরই ট্যুইট করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। স্টেট ব্যাংকের কর্তৃপক্ষকে ট্যাগ করে তিনি বলেন, “এই বিষয়টি নিয়ে কি স্টেট ব্যাংক একটু মানবিক হতে পারে না?”

অর্থমন্ত্রীর টুইটের পরে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া প্রতিক্রিয়া জানিয়েছে। ব্যাঙ্ক জানিয়েছে, নিজেই এই ভিডিওটি দেখে দুঃখিত ব্যাঙ্ক কর্তৃপক্ষ। ইতিমধ্যেই মহিলাকে বাড়িতে পেনশন দিয়ে সমস্যার সমাধান করা হয়েছে। মহিলাকে একটি হুইলচেয়ারও দিয়েছেন তারা ।

আরও পড়ুন- মুঘলের পর এবার CBSC থেকে বাদ ডারউইন! উদ্বিগ্ন শিক্ষকমহল

Previous articleমুঘলের পর এবার CBSC থেকে বাদ ডারউইন! উদ্বিগ্ন শিক্ষকমহল
Next articleহায়দরাবাদকে ৭ উইকেটে হারাল চেন্নাই সুপার কিংস