মুঘলের পর এবার CBSC থেকে বাদ ডারউইন! উদ্বিগ্ন শিক্ষকমহল

ইতিহাস বই থেকে মুঘল যুগ মুছে দেওয়ার পর এবার বিজ্ঞান বই থেকে ছাঁটাই হলেন ডারউইন(Darwin)। সিবিএসই(CBSE) বোর্ডের দশম শ্রেণির পাঠ্যক্রম থেকে মুছে দেওয়া হল চার্লস ডারউইনের(Charles Darwin) বিবর্তনবাদ। এই ঘটনায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে। মোদি সরকারের(Modi government) এহেন শিক্ষা নীতির প্রতিবাদে সরব হল শিক্ষা মহল। ইতিমধ্যেই দেশের বিজ্ঞানী, বিজ্ঞান শিক্ষক এবং বিশেষজ্ঞেরা খোলা চিঠি দিয়ে এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

এনসিইআরটি-এর(NCERT) তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সিবিএসই বোর্ডের দশম শ্রেণির বই থেকে বিবর্তনবাদের অধ্যায় সরিয়ে ফেলার। এর প্রতিবাদে দেশের নানা প্রান্ত থেকে একজোট হয়েছে বিজ্ঞান মহল। তাদের তরফে জানানো হয়েছে, ছাত্রছাত্রীদের বিজ্ঞানের বোধ গড়ে তোলার জন্য বিবর্তন বিষয়ক জ্ঞান জরুরি। তা না থাকলে তাদের বিজ্ঞান শিক্ষায় খামতি থেকে যাবে। এ ভাবে শিক্ষায় বঞ্চনা ছাত্রছাত্রীদের সঙ্গে প্রতারণার সামিল বলেও উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞেরা।

এর পাশাপাশি ব্রেকথ্রু সায়েন্স সোসাইটি’ নামে দেশের একটি স্বেচ্ছাসেবী বিজ্ঞান সংগঠনের তরফে এনসিইআরটি-র উদ্দেশে খোলা চিঠি পাঠানো হয়েছে ডারউইনবাদ ফেরানোর দাবিতে। যেখানে স্বাক্ষর করেছেন ১৮০০ বিজ্ঞানী, বিজ্ঞান শিক্ষক এবং বিশেষজ্ঞরা। ওই চিঠিতে বলা হয়েছে, ‘‘বিবর্তনের জ্ঞান শুধু বিজ্ঞান নয়, আমাদের চারপাশের পৃথিবীটাকে বোঝার জন্যেও অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিজ্ঞান এবং দৈনন্দিন জীবনের বিভিন্ন দিকগুলি বুঝতে, সিদ্ধান্ত নিতে ডারউইনের তত্ত্ব কার্যকরী।’’

অন্যদিকে এই ঘটনায় বিজেপি সরকারের দিকে অভিযোগের আঙুল তুলে বিরোধীদের দাবি, বিজেপি গোমূত্র, গোবরে আস্থা রাখা বিজেপি চিরকাল ডারউইন, নিউটনের মতো বিজ্ঞানীদের আবিষ্কারকে ভুল দাবি করে চিরকাল অপবিজ্ঞানের ব্যাখ্যা দিয়ে এসেছে। তাদের এহেন কর্মকাণ্ডে আশ্চর্য হওয়ার মতো কিছু নেই।

আরও পড়ুন- লাল-হলুদে লোবেরার আসা নিয়ে চলছে জল্পনা, বিকল্প কোচের সন্ধান শুরু ইস্টবেঙ্গলের

Previous articleআইপিএল-এর প্লে-অফের সূচি ঘোষণা বিসিসিআইয়ের
Next articleপেনশন পেতে ভাঙা চেয়ারে ভর করে হাঁটছেন বৃদ্ধা, ক্ষুব্ধ খোদ অর্থমন্ত্রী