রাজ্য পুলিশের প্রশংসায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কর্তারা

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কর্তাদের প্রশংসায় ভাসলেন রাজ্য পুলিশ।সম্প্রতি কলকাতায় বিভিন্ন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কর্তারা পর্যালোচনা বৈঠকে বসেছিলেন। এই বৈঠকে হাজির ছিলেন রাজ‌্য পুলিশের গোয়েন্দা কর্তারাও।সেখানে কেন্দ্রীয় গোয়েন্দা কর্তাদের মত,হনুমান জয়ন্তীতে সাফল্যের সঙ্গে আইন ও শৃঙ্খলা সামলেছে রাজ‌্য পুলিশ।

সম্প্রতি রামনবমীতে হাওড়া-সহ কয়েকটি জায়গায় হিংসার অভিযোগ ওঠে।দুই গোষ্ঠীর মধ্যে বচসা হাতাহাতিতে গড়ায়।পুলিশও আক্রান্ত হয়।জানা গিয়েছে, গোয়েন্দা কর্তাদের বৈঠকে রামনবমীর হিংসার প্রসঙ্গ উঠে আসে। এক গোষ্ঠী কেন অন‌্য গোষ্ঠীর উপর হামলা চালাল, তা নিয়ে আলোচনা হয়। কীভাবে গোলমালের সূত্রপাত, সেই সময় পুলিশের ভূমিকা, গোলমালের নেপথ্যে কাদের মদত ছিল, হামলা ও হিংসার বিশেষ উদ্দেশ‌্য ছিল কি না, তা নিয়েও বিশদে আলোচনা হয়। ভবিষ‌্যতে এই ধরনের হিংসা আটকানোর জন‌্য কী কী করতে হবে সেই বিষয়েও পরামর্শ দেন। জানা গিয়েছে, কয়েকজন গোয়েন্দা কর্তা রাজ‌্য পুলিশ ও কেন্দ্রীয় গোয়েন্দাদের সমন্বয়ের উপর জোর দেন।
একই সঙ্গে এই ধরনের মিছিল বা জনসভার আগে কেউ কোনও গোলমালের ছক করলে, যে কোনও তথ্য কেন্দ্রীয় ও রাজ্যের গোয়েন্দারা পেলে তার আদানপ্রদানের ওপর গুরুত্ব দেওয়া হয়।ওই বৈঠকে রামনবমীর পাশাপাশি হনুমান জয়ন্তীর প্রসঙ্গেও আলোচনা হয়। সেখানেই দেখা যায়, হনুমানজয়ন্তীর মিছিল সম্পর্কে রাজ‌্য ও কেন্দ্রীয় গোয়েন্দাদের মধ্যে সমন্বয় থাকায় আগেভাগে পুলিশও সতর্ক হয়ে যায়।যার নিট ফল, অতিরিক্ত পুলিশবাহিনী মোতায়েন ছিল সব জায়গায়। সেই কারণে কোনও গোলমাল হয়নি। এই ক্ষেত্রে বৈঠকে রাজ‌্য পুলিশের প্রশংসাই করেন কেন্দ্রীয় গোয়েন্দাকর্তারা।
জানা গিয়েছে, ওই বৈঠকে বিএসএফের প্রশংসা করা হয়।আসলে সীমান্তবর্তী এলাকার বাগানগুলিতে গরু নিয়ে এসে লুকিয়ে রাখা হত। গভীর রাতে সেই গরু পাচার করা হত।ওই বাগানগুলিতে টানা তল্লাশি, নজরদারি ও ধরপাকড়ের কারণেই গরু পাচার অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলে মত প্রকাশ করেন গোয়েন্দারা। এমনকী, বাংলাদেশে মাথাচাড়া দিয়ে ওঠা জঙ্গি সংগঠনের কেউ যাতে সীমান্ত পেরিয়ে এসে এই রাজ্যে যুবকদের মগজধোলাই না করতে পারে, সেই ব‌িষয়েও সতর্ক করেছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। সবমিলিয়ে কেন্দ্র-রাজ্য সমন্বয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়।

 

Previous articleসেলফির মা.রণ নেশা! ম.র্মান্তিক পরিণতি উত্তরাখণ্ডের সরকারি আধিকারিকের
Next articleমুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে অর্থ সাহায্যের আবেদনের প্রক্রিয়া সহজ করল নবান্ন