পাখির চোখ লোকসভা নির্বাচন: নবান্নে আজ মমতা – নীতীশ বৈঠক!

ইতিমধ্যেই ২০২৪-এ কেন্দ্রে বিজেপির বিদায়ঘণ্টা বাজিয়ে দিয়েছেন মমতা। এই পরিস্থিতিতে নীতীশের সঙ্গে মমতার বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন (Loksabha election)। কেন্দ্রের দুর্নীতিপরায়ণ বিজেপি সরকারকে (BJP Government) গদিচ্যুত করতে জোরালো হচ্ছে বিরোধী ঐক্য। সেই লক্ষ্যেই আজ সোমবার দুপুর ২টোয় নবান্নে (Nabanna) বাংলা এবং বিহারের দুই মুখ্যমন্ত্রীর (CM Meeting) বৈঠক হওয়ার কথা- এমনটাই মনে করছে রাজনৈতিক মহলে। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং নীতিশ কুমারের (Nitish Kumar) এই বৈঠক ঘিরেই বিরোধী জোট তীব্র হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। প্রথমে ঠিক করা হয়েছিল মঙ্গলবারে এই বৈঠক হবে , পরে কর্মসূচিতে বদল আনা হয়। আজ সোমবার দুপুরে বাংলার মুখ্যমন্ত্রী (CM) মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক সেরে বিকেলেই লখনউ (Lucknow) উড়ে যাবেন নীতীশ বলেই সূত্র মারফত জানা যাচ্ছে।

দিনের পর দিন কেন্দ্রের বঞ্চনা সহ্য করার পর, এবার সকলে মিলে একসঙ্গে পাল্টা লড়ার ডাক দিয়েছে বিরোধী রাজনৈতিক দলগুলি। আঞ্চলিক শক্তিগুলিকে একজোট করতে তৎপর বাংলার মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মার্চ মাসেই কালীঘাটে তাঁর সঙ্গে বৈঠক করেন সমাজবাদী পার্টির (SP) নেতা অখিলেশ যাদব (Akhilesh Yadav)। এরপর ওড়িশায় গিয়ে নবীন পট্টনায়কের সঙ্গে দেখা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। জেডিএস (JDS Leader) নেতা এইচ ডি কুমারস্বামী এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী স্টালিনের সঙ্গেও কথা বার্তার পর এবার বৈঠক বিহারের মুখ্যমন্ত্রী সঙ্গে। লোকসভা নির্বাচনে বিরোধী শক্তির সলতে পাকানো শুরু হয়ে গিয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল। আজ দুপুরে নবান্নে বৈঠক সেরেই বিকেলে সোজা লখনউ যাবেন নীতীশ। সেখানে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সঙ্গে বৈঠক তাঁর। এদিকে অখিলেশের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের বরাবরই ভালো সম্পর্ক। অর্থাৎ আঞ্চলিক শক্তিগুলি নিজেদের মধ্যে যোগাযোগ তৈরি করে কেন্দ্রের বিরোধী জোট হিসেবে দাঁড়াতে চাইছে।

কয়েকদিন আগেই সাংবাদিকদের প্রশ্নের উত্তরে TMC সুপ্রিমো জানিয়েছিলেন, BJP-বিরোধীরা নীরবে রয়েছে মানে এই নয় যে তারা নিষ্ক্রিয় রয়েছে। একদিন হঠাৎ বিরোধী ঐক্য টর্নেডোর মতো আত্মপ্রকাশ করবে। কেন্দ্র থেকে মোদি সরকারকে উৎখাতের ডাক বারবার দিয়েছেন মমতা। কিছুদিন আগেই তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীর এম কে স্ট্যালিনের সঙ্গে ফোন কথাও হয়েছে বাংলার মুখ্যমন্ত্রীর। ওড়িশা গিয়ে কথা বলেছেন নবীন পট্টনায়েকের সঙ্গে।

প্রথমে NDA-র জোট সঙ্গী থাকলেও বিহারে সেই জোট ভেঙেছেন নীতীশ কুমার। RJD-র সঙ্গে জোট করে সরকার চলছে সেখানে। ইতিমধ্যেই ২০২৪-এ কেন্দ্রে বিজেপির বিদায়ঘণ্টা বাজিয়ে দিয়েছেন মমতা। এই পরিস্থিতিতে নীতীশের সঙ্গে মমতার বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

 

Previous articleব্যাট না ধরেও হাফ সেঞ্চুরি সচিনের, সোশ্যাল মিডিয়ায় আবেগের বন্যা!
Next articleনববর্ষের প্রথম কালবৈশাখীর পূর্বাভাস! সোম-মঙ্গলে হাওয়া বদল