ডাক বিভাগে সিপিএম প্রভাবিত ইউনিয়নের স্বীকৃতি বাতিল

সিপিএম প্রভাবিত পোস্টাল ইউনিয়নের স্বীকৃতি বাতিল হয়ে গেল।নিয়ম বহির্ভূতভাবে সিপিএমের তহবিলে ও কৃষক আন্দোলনে টাকা দেওয়ার কারণে এই স্বীকৃতি বাতিল হয়েছে। সারা দেশে সিপিএম ও বাম প্রভাবিত এই ইউনিয়নের সদস‌্য সংখ‌্যাই সবচেয়ে বেশি, প্রায় এক লক্ষ। পোস্টাল বিভাগের সিএসএস (আরএসএ) নিয়মেই স্পষ্ট উল্লেখ আছে, ইউনিয়ন সদস‌্যদের থেকে টাকা তুলে এভাবে কোনও রাজনৈতিক দলের আন্দোলনে বা সরাসরি তহবিলে দেওয়া যায় না।বুধবার সন্ধ‌্যায় কেন্দ্রীয় ডাক মন্ত্রকের ডাইরেক্টরেট থেকে এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, ন‌্যাশনাল ফেডারেশন অফ পোস্টাল এমপ্লয়িজ ইউনিয়নের স্বীকৃতি বাতিল করা হয়েছে।

অভিযোগ, ২০২১ সালে কৃষক আন্দোলনে ৫০ হাজার টাকা ‘দান’ করে এনএফপিই।ব‌্যাঙ্কের লেনদেনেই স্পষ্ট যে ওই টাকা সিটু-র অ‌্যাকাউন্টে সরাসরি দেওয়া হয়েছে ইউনিয়নের অ‌্যাকাউন্ট থেকে। এছাড়াও সিপিএমের তহবিলে দেওয়া হয়েছে ৪ হাজার ৯৩৫ টাকা।স্বীকৃতি বাতিলের আগে পুরো বিষয়টি নিয়ে যোগাযোগ মন্ত্রকের ডাক বিভাগ থেকে কারণ দর্শানোর সুযোগও দেওয়া হয়েছিল।২৯ মার্চ সেই জবাব দেওয়া হয়।এরপরই বুধবার দিল্লির সংসদ মার্গের ডাক ভবন থেকে পাঠানো নির্দেশিকায় বলা হয় যে সিসিএস (আরএসএ) রুলস, ১৯৯৩ অনুসারে অল ইন্ডিয়া পোস্টাল এমপ্লয়িজ ইউনিয়ন গ্রুপ ‘সি’ ও এনএফপিই-র স্বীকৃতি বাতিল করা হল।সেই চিঠি পাঠিয়ে দেওয়া হয় এনএফপিই-র সেক্রেটারি জেনারেল ও এআইপিইইউ গ্রুপ সি-র জেনারেল সেক্রেটারি জনার্দন মজুমদারকে।

বিজেপির বিএমএস প্রভাবিত ভারতীয় পোস্টাল এমপ্লয়িজ অ‌্যাসোসিয়েশনের ওয়েস্ট বেঙ্গল সার্কেলের সেক্রেটারি স্বর্ণেন্দু চক্রবর্তী বলেন, ‘‘প্রধানমন্ত্রীর আহ্বানে করোনা পরিস্থিতিতে যাঁরা সাড়া দেননি, তাঁরাই কর্মচারীদের কষ্টার্জিত টাকা বিনা অনুমোদনে অন‌্যত্র দিয়েছেন। প্রত‌্যক্ষভাবে কেন্দ্রের বিরোধিতা করার উপযুক্ত বিচার হয়েছে। এটা জাতীয়তাবাদের বিরোধিতাও বটে।’’

 

Previous articleফিল্মফেয়ার বয়কট! কেন এমন কথা বললেন বিবেক অগ্নিহোত্রী
Next articleম‍্যাচ জিতেও শাস্তির মুখে জেসন রয়, দিতে হল ১০ শতাংশ টাকা জরিমানা