ফিল্মফেয়ার বয়কট! কেন এমন কথা বললেন বিবেক অগ্নিহোত্রী

বলিউডের দুর্নী*তিবাজ, অনৈতিক এবং ছদ্মবেশী প্রতিষ্ঠানের বিরুদ্ধে তাঁর প্রতিবাদ এবং ভিন্নমতের কারণে, এই ধরনের পুরস্কার গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছেন বলে স্পষ্ট করেছেন বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) ।

বলি দুনিয়ে যে পুরস্কারের জন্য মুখিয়ে থাকে সেই পুরস্কার প্রত্যাখ্যান করে শিরোনামে ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) সিনেমার পরিচালক বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)। এর আগে একাধিকবার বিতর্কে জড়িয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)। এমনকি ছবি মুক্তির আগে হুমকির মুখেও পড়তে হয়েছে বিবেককে। তবে এত কিছুর পরও রেকর্ড ব্যবসা করেছে এই ছবি। দেশে বিদেশে একগুচ্ছ পুরস্কার পাওয়ার পর আগামী ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস’-এর (Filmfare Awards)মনোনয়ন তালিকায় অন্তত ৭টি বিভাগে নাম রয়েছে এই সিনেমার। কিন্তু সেই পুরস্কার বিতরণী অনুষ্ঠানকেই প্রত্যাখ্যান করলেন বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri)।

ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস মানেই বলিউডের কাছে সেটা অস্কারের থেকে কিছু কম নয়। কিন্তু এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানকে, “অনৈতিক এবং সিনেমা বিরোধী” আখ্যা দিয়েছেন পরিচালক। ফিল্মফেয়ারের মনোনয়নের তালিকা প্রকাশ করে পোস্ট করা টুইটের প্রেক্ষিতে একটি লম্বা পোস্ট করেন তিনি। ৬৮তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে ৭টি বিভাগে মনোনয়ন পেয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। পরিচালক এই ফিল্মফেয়ারকে ‘নিপীড়নমূলক এবং দুর্নীতিগ্রস্ত ব্যবস্থা বলে বৃহস্পতিবার টুইটারে লেখেন, “মিডিয়ার থেকে খবর পেলাম যে দ্য কাশ্মীর ফাইলস ৬৮তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে ৭টি বিভাগে মনোনয়ন পেয়েছে । কিন্তু আমি খুব ভদ্রভাবেই এই অনৈতিক ও সিনেমা-বিরোধী অনুষ্ঠানের অংশ হতে প্রত্যাখ্যান করছি।” এখানেই শেষ নয় নিজের পোস্টে ক্ষোভ প্রকাশ করে বিবেক জানান ফিল্মফেয়ার পুরস্কার থেকে একজন চলচ্চিত্র নির্মাতার মর্যাদা আসে এমন নয় তবে এই অপমানজনক ব্যবস্থার অবসান হওয়া উচিত। বলিউডের দুর্নীতিবাজ, অনৈতিক এবং ছদ্মবেশী প্রতিষ্ঠানের বিরুদ্ধে তাঁর প্রতিবাদ এবং ভিন্নমতের কারণে, এই ধরনের পুরস্কার গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছেন বলে স্পষ্ট করেছেন বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) ।

 

Previous articleরেকর্ড তাপপ্রবাহের জেরে বেঁকে গেল লাইন, লাইনচ্যুত ট্রেনের ৭ বগি
Next articleডাক বিভাগে সিপিএম প্রভাবিত ইউনিয়নের স্বীকৃতি বাতিল