সুপ্রিম কোর্টের লিখিত নির্দেশ এল হাই কোর্টে, দুটি মামলা সরলো বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে

শেষ পর্যন্ত শুক্রবার সন্ধ্যায় সুপ্রিম কোর্টের লিখিত নির্দেশ এসে পৌঁছল কলকাতা হাই কোর্টে। সেই নির্দেশ হাতে পাওয়ার পরে দেখা যাচ্ছে, সুপ্রিম কোর্ট প্রকৃতপক্ষে দু’টি মামলার শুনানি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরাতে বলেছে।দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে দুপুরে যে নির্দেশ দিয়েছিলেন তা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল।
আইনজীবী মহলের একাংশের মধ্যে প্রশ্ন ছিল, শুধুমাত্র তৃণমূল সাংসদ অভিষেকের মামলা থেকেই সরানো হল, না কি নিয়োগ সংক্রান্ত সব মামলা থেকে সরানো হল, তা নিয়ে সঠিকভাবে কিছু বলা সম্ভব নয়।কিন্তু প্রত্যেকেই একটা বিষয়ে একমত ছিলেন যে সঠিক কী বলা হয়েছে তা সুপ্রিম কোর্টের নির্দেশের কপি হাতে এলে স্পষ্ট হবে।

সুপ্রিম কোর্ট অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ সংক্রান্ত মামলা থেকে সরতেই হচ্ছে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে। সেই মর্মেই নির্দেশ এসেছে কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের কাছে। অপরটি কুন্তল ঘোষ বনাম রাজ্য সরকার। তবে উচ্চ প্রাথমিক, নবম-দশম, গ্রুপ সি, ডি মামলা থাকল বিচারপতি গঙ্গোপাধ্যায় এজলাসেই।

সুপ্রিম কোর্টের লিখিত নির্দেশে বলা হয়েছে, সাক্ষাৎকারের প্রতিলিপি দেখার পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ওই মামলার বাকি শুনানি অন্য কোনও বিচারপতির হাতে দেবেন।’’ লিখিত নির্দেশে আরও বলা হয়েছে, এই সংক্রান্ত অন্যান্য আবেদনও অন্য এজলাসে সরিয়ে দেওয়ার স্বাধীনতা দেওয়া হল।

তবে হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি চাইলে এই সংক্রান্ত অন্যান্য আবেদনের শুনানিও বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে অন্যত্র সরিয়ে দিতে পারেন।সেই সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা দিয়েছে সুপ্রিম কোর্ট। এ ক্ষেত্রে বিচারপতি শিবজ্ঞানমের সিদ্ধান্তের ওপরেই নির্ভর করছে পরবর্তী সিদ্ধান্ত। আইনজীবীদের একাংশের বক্তব্য, সুপ্রিম কোর্টের এই ধরনের পরামর্শকে মান্যতাই দিয়ে থাকেন হাই কোর্ট।তাই শেষ পর্যন্ত দেশের সর্বোচ্চ আদালতের পরামর্শ অনুযায়ী হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সিদ্ধান্তের দিকে তাকিয়ে থাকতে হবে।

আরও পড়ুন- সভাস্থলে আ.গুন! অ.শান্ত মণিপুরে কর্মসূচি বাতিল মুখ্যমন্ত্রীর, বন্ধ ইন্টারনেট পরিষেবাও  

Previous articleমে মাস থেকেই নিউ গড়িয়া-রুবি রুটে মেট্রো পরিষেবা চালু!
Next articleবাড়ানো হবে না বাস ভাড়া! জানালো রাজ্য, পাল্টা হুঁশিয়ারি বাস মালিকদের