পুরনো গাড়ি বিক্রির জন্য নয়া নিয়ম আনছে পরিবহণ দফতর, বাড়বে রাজস্বও

রাজ্য পরিবহণ দফতরের উদ্যোগে এবার বদল আসতে চলেছে পুরনো গাড়ি বিক্রির নিয়মে। মূলত ক্রয় বিক্রয়কারী সংস্থাগুলির জন্য এই নিয়ম আনা হচ্ছে। এর ফলে গাড়ি বা বাইক বিক্রি করার পরে সম্পূর্ণ দায়মুক্ত থেকে যাবেন বিক্রেতা। তাদের আর সমস্যায় পড়তে হবে না। নতুন নিয়মের ফলে গাড়ির ক্রয় বিক্রয় সম্পর্কিত সমস্ত নথি জমা থাকবে পরিবহণ দফতরে। পাশাপাশি দফতরের রাজস্ব বাড়বে বলে মনে করছেন আধিকারিকরা।

নতুন নিয়মের ক্ষেত্রে লাইসেন্স প্রাপ্ত সংস্থা গাড়ি কেনার পর যতক্ষণ না অন্য কাউকে গাড়িটি বিক্রি করছে ততক্ষণ পর্যন্ত সংশ্লিষ্ট সংস্থার কাছে গাড়ির মালিকানা থাকবে। যাবতীয় নথি সংস্থার হাতেই থাকবে। কোনও ব্যক্তি ওই সংস্থাকে গাড়ি বিক্রি করতে চাইলে উভয়ের মধ্যে লিখিত চুক্তি হবে। এরপর থেকে সংস্থাটি গাড়ির মালিক হিসেবে বিবেচিত হবে। একবার সংস্থাকে গাড়ি বিক্রি করে দিলে বিক্রেতা সম্পূর্ণ চাপমুক্ত হয়ে থাকতে পারবেন। নয়া নিয়মে বিক্রেতার পাশাপাশি ক্রেতাও চাপমুক্ত থাকবেন।

প্রসঙ্গত, সম্প্রতি আসানসোলে কয়লা মাফিয়া রাজু ঝা খুনে যে গাড়িটি ব্যবহার করা হয়েছিল সেই গাড়ির মালিকানা নিয়ে প্রশ্ন উঠেছে। এই গাড়ি সম্পর্কে সঠিক তথ্য না থাকার কারণে তদন্ত প্রক্রিয়া ব্যাহত হয়েছে বলে অভিযোগ। তাই গাড়ির যাবতীয় তথ্য নিজেদের কাছে রাখতে চাইছে রাজ্য পরিবহণ দফতর। আপাতত পরিবহণ দফতর থেকে নির্দেশ দেওয়া হয়েছে যে, রাজ্যের বিভিন্ন প্রান্তে থাকা ৫৫ জন আরটিও বা এআরটিও পুরো ব্যবস্থাটি পরিচালনা করবেন। প্রতি মাসে পুরনো গাড়ি কেনাবেচার যাবতীয় তথ্য লিখিত ভাবে ও ডিজিটাল পদ্ধতিতে সংস্থাগুলিকে জমা দিতে হবে।

আরও পড়ুন- কন্যাশ্রী-রূপশ্রী নিয়ে আগ্রহী, রাজ্যে আসছে আইএলও-র প্রতিনিধি দল

Previous articleমিশন এএফসি, সোমবার কেরলের কোঝিকোড় রওনা হচ্ছে মোহনবাগান
Next articleশিলাবৃষ্টি, ৬০ কিমিতে ঝড়- জোড়া ঘূর্ণাবর্তে স্বস্তি দক্ষিণবঙ্গে