ডিএ আন্দোলনকারীদের নবান্ন অভিযানে সিলমোহর হাই কোর্টের

নবান্ন অভিযানের অনুমতি চেয়ে হাই কোর্টে আবেদন জানিয়েছিলেন সরকারি কর্মীরা।শেষ পর্যন্ত সেই মিছিলের অনুমতি দিল উচ্চ আদালত।আগামী ৪ মে ডিএ আন্দোলনকারীদের নবান্ন অভিযান হওয়ার কথা। তবে সেই মিছিলের অনুমতি দেয়নি পুলিশ। এই পরিস্থিতিতে আদালতে যান সরকারি কর্মীরা। আজ, মঙ্গলবার সেই মামলার শুনানি হয়। সেখানেই বিচারপতি রাজশেখর মান্থা সরকারের আইনজীবীর কাছে জানতে চান, ‘মিছিলে কেন আপত্তি?’

রাজ্যের তরফে আদালতে যুক্তি দেওয়া হয়েছিল, যে পথে মিছিল করার কথা বলা হচ্ছে, সেটা মিছিলের জন্য নির্দিষ্ট করা কোনও পথ না। এটা জনবহুল এলাকা, সাধারণ মানুষের অসুবিধা হবে। স্কুল ও অফিস যাত্রীর অসুবিধা হবে। ট্রাফিকের অসুবিধা হবে। অন্য পথে অন্য জায়গায় করলে অসুবিধা নেই। আড়াই কিলোমিটার দৈর্ঘ্যের একটি পথে কর্মসূচি করতে দিতে রাজ্যের কোনও অসুবিধা নেই।

এদিকে সরকারি কর্মীদের মিছিলের অনুমতি দিলেও যাত্রাপথ বদল করতে বলেছেন বিচারপতি। যে পথে ডিএ আন্দোলনকারীরা নবান্নে যাবেন বলে স্থির করেছিলেন, সেই পথে যাওয়া যাবে না বলে জানান বিচারপতি মান্থা। পাশাপাশি এদিন পুলিশি আপত্তি প্রসঙ্গে তিনি প্রশ্ন তোলেন, ‘শাসকদল যখন মিছিল করে, তখন কোনও সমস্যা হয় না?’  আজ বিচারপতি রাজাশেখর মান্থার পর্যবেক্ষণ, বিক্ষোভ-প্রতিবাদ সবার মৌলিক অধিকার। এই আবহে রাজ্য সরকারি কর্মীরা সরকারের বিরুদ্ধে মিছিল করতে চাইলে তাতে বাধা দিতে পারে না সরকার।রাজ্য প্রয়োজনে মিছিল নিয়ে বিধি নিষেধ আরোপ করতে পারে। তবে কর্মসূচি বন্ধ করা যায় না।

 

 

Previous articleকানাইয়ালালদের নিয়ে বৈঠকে সকলকে একজোট হয়ে লড়াই করার বার্তা অভিষেকের
Next articleনাথুলায় ফের বৃষ্টি, পর্যটক উদ্ধারে নামল সেনা!