মে মাসের দ্বিতীয় সপ্তাহেই শিক্ষক নিয়োগ শুরু রাজ্যে!

অ্যাকাডেমিক কোয়ালিফিকেশনের উপর কোনও নম্বর বরাদ্দ থাকছে না। নিয়োগ সংক্রান্ত যে মেধাতালিকা প্রকাশ করা হবে, সেই প্যানেল এক বছর পর্যন্ত বৈধ থাকবে।

রাজ্যের শিক্ষক নিয়োগ (Teacher Recruitment Notice) সংক্রান্ত বড় ঘোষণা করা হলো। ১৭২৯ পদে শিক্ষক নিয়োগ করার কথা ঘোষণা করেছে মাদ্রাসা সার্ভিস কমিশন (Madrasah Service Commission)। বোর্ড সূত্রে খবর আগামী ১২ মে থেকে অনলাইনে আবেদন করা যাবে।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন নিয়ম মেনে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলবে। যোগ্য প্রার্থীরা চাকরি পাবেন সে কথা আগেই বলেছিল রাজ্য সরকার। এবার সেই মতো নিয়োগ প্রক্রিয়া শুরু হতে চলেছে। মাদ্রাসা সার্ভিস কমিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছে,  প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আগামী ১২ মে বিকেল ৪ টে থেকে প্রার্থীরা মাদ্রাসা কমিশনের ওয়েবসাইট www.wbmsc.com-তে আবেদন করতে পারবেন।
মাদ্রাসায় নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণির অ্যাসিস্ট্যান্ট টিচার পদে নিয়োগের জন্য মাদ্রাসা সার্ভিস কমিশনের তরফে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেক্ষেত্রে কমিশনের ওয়েবসাইটে গেলেই আবেদনকারীরা নিয়োগ সংক্রান্ত বিষয়ে যাবতীয় তথ্য পেয়ে পাবেন। প্রার্থীরা আগামী ১২ জুন মধ্যরাত পর্যন্ত সংশ্লিষ্ট ওয়েবসাইটে আবেদন করতে পারবেন।কমিশন এর আগেই গ্যাজেট বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে যার মধ্যে মূল পরীক্ষা হবে ৯০ নম্বরের এবং ইন্টারভিউ প্রক্রিয়ার জন্য থাকবে ১০ নম্বর। অ্যাকাডেমিক কোয়ালিফিকেশনের উপর কোনও নম্বর বরাদ্দ থাকছে না। নিয়োগ সংক্রান্ত যে মেধাতালিকা প্রকাশ করা হবে, সেই প্যানেল এক বছর পর্যন্ত বৈধ থাকবে।২০১৩ সালের পর থেকেই মাদ্রাসাতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া আটকে রয়েছে। রাজ্যের সরকারি মাদ্রাসাগুলিতে শিক্ষক নিয়োগ করে থাকে মাদ্রাসা সার্ভিস কমিশন। রাজ্যে মোট ৬১৪ টি সরকারি মাদ্রাসা রয়েছে।

মাদ্রাসা পরীক্ষায় বসতে গেলে আরবি জানা বাধ্যতামূলক নয়। কিন্তু ইসলামিক সংস্কৃতির ওপর জ্ঞান থাকা জরুরী।শিক্ষক-শিক্ষিকা এবং গ্রুপ-ডি, গ্রুপ-সি পদ মিলিয়ে প্রায় ৬০০০ নিয়োগ হবে। মাস দুয়েকের মধ্যেই পরীক্ষা হবে বলে জানা গিয়েছে।

তৃণমূল মুখপাত্র তথা শিক্ষাবিদ কামাল হোসেন বলেন, দীর্ঘদিন বাদে নিয়োগ বিজ্ঞপ্তি বেরিয়েছে । শেষ ২০১৩ সালে বিজ্ঞপ্তি বেরিয়েছিল এবং শেষ নিয়োগ হয়েছিল ২০১৮ সালে। তারপর এই সরকার ফের এই নিয়োগ বিজ্ঞপ্তি দিল। পরীক্ষা সুষ্ঠুভাবে ,নিখুঁতভাবে হবে এবং সঠিক সময়ে ফলাফল বেরোবে এবং উত্তীর্ণরা মাদ্রাসায় যোগ দেবেন বলে তিনি জানান।


 

Previous articleম.দ ছাড়া চলে না! স্ত্রীকে ছাড়লেন নোবেল
Next articleবিরাট-গম্ভীর ঝামেলা, নিজেদের পকেট থেকে দিতে হচ্ছে না ম্যাচ ফি-র জরিমানা : সূত্র