মণিপুরের বিজেপি বিধায়ককে গণপি.টুনি! পরিস্থিতি বেগতিক বুঝে নির্বাচনী কর্মসূচি বাতিল শাহের

বুধবার রাত থেকেই ব্যাপক অশান্তি শুরু হয়েছে মণিপুরে। রাজ্যের আটটি জেলায় কারফিউ জারি হয়েছে। অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে ট্রেন। আগামী পাঁচদিনের জন্য সমগ্র মণিপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধ। পরিস্থিতি সামাল দিতে ভারতীয় সেনা ও র‍্যাফ মোতায়েন করা হয়েছে।

আগামী ১০ মে কর্ণাটকে বিধানসভা নির্বাচন (Karnataka Assembly Election)। কিন্তু মণিপুরের (Manipur) অগ্নিগর্ভ পরিস্থিতিতে বৃহস্পতিবারই কর্ণাটকের সমস্ত নির্বাচনী কর্মসূচি বাতিলের সিদ্ধান্ত নেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। জানা গিয়েছে, চলতি মাসে আর কর্ণাটকে নির্বাচনী প্রচার করবেন না অমিত শাহ। এদিকে মণিপুরের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে জরুরি বৈঠকে বসবেন তিনি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তাই কর্ণাটকের যাবতীয় কর্মসূচি বাতিল করেছেন। এমনটাই বিজেপি সূত্রে খবর। অন্যদিকে, উত্তেজিত জনতার হাতে আক্রান্ত হলেন মণিপুরের বিজেপি বিধায়ক ভুংজাগিন ভালতে (Vungzagin Valte)।

উল্লেখ্য, আদিবাসীদের মিছিল ঘিরে তুমুল কার্যত অশান্ত মণিপুর। এমন পরিস্থিতিতে ইতিমধ্যেই একাধিকবার মণিপুরের মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে বলেছেন শাহ। একাধিক বৈঠকও সেরেছেন। মণিপুরের পরিস্থিতি নিয়ন্ত্রণের কারণেই কর্ণাটকের সমস্ত কর্মসূচি বাতিল করেন তিনি। বুধবার রাত থেকেই ব্যাপক অশান্তি শুরু হয়েছে মণিপুরে। রাজ্যের আটটি জেলায় কারফিউ জারি হয়েছে। অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে ট্রেন। আগামী পাঁচদিনের জন্য সমগ্র মণিপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধ। পরিস্থিতি সামাল দিতে ভারতীয় সেনা ও র‍্যাফ মোতায়েন করা হয়েছে। বর্তমানে এমন পরিস্থিতি যা নিয়ন্ত্রণে দেখামাত্রই গুলি চালানোর নির্দেশ দিয়েছে মণিপুর সরকার।

তবে জানা গিয়েছে, বৃহস্পতিবার জরুরি বৈঠক সেরে ফেরার সময়ে উত্তেজিত জনতার হাতে আক্রান্ত হলেন মণিপুরের প্রাক্তন মন্ত্রী ভুংজাগিন ভালতে। রাজ্যের ভয়াবহ পরিস্থিতি নিয়ে বৈঠক ডেকেছিলেন মণিপুরের মুখ্যমন্ত্রী। সেই বৈঠকেই যোগ দেন ভালতে। এরপর মিটিং সেরে নিজের বাসভবনে ফেরার সময়ে তাঁর গাড়ি আটকানো হয়। উত্তেজিত জনতা মারধর করে বিজেপি বিধায়ক ও তাঁর গাড়ির চালককে। ভয় পেয়ে পালিয়ে যান তাঁর নিরাপত্তারক্ষী। আশঙ্কাজনক অবস্থায় ইম্ফলের ‘রিজিয়োনাল ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস’ হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁকে। তবে তাঁর অবস্থা সঙ্কটজনক। মণিপুরের থানলোনের তিন বারের বিধায়ক ভুংজাগিন ভালতে।

 

 

 

Previous article‘শেষ ওভার কাকে বল দেব বুঝতেই পারছিলাম না’, হায়দরাবাদকে হারিয়ে বললেন নাইট অধিনায়ক
Next articleবুদ্ধপূর্ণিমায় বিরল দৃশ্য! বছরের প্রথম চন্দ্রগ্রহণ দেখবেন কীভাবে