বুদ্ধপূর্ণিমায় বিরল দৃশ্য! বছরের প্রথম চন্দ্রগ্রহণ দেখবেন কীভাবে

এ বছর পেনামব্রা বা চাঁদের উপচ্ছায়া গ্রহণ দেখা যাবে রাত সাড়ে আটটার কিছু সময় পরে। । চাঁদ, পৃথিবী ও সূর্যের কক্ষপথের আকৃতির জন্যই এই গ্ৰহণ অন্যরকম হতে চলেছে।

প্রায় ১৩০ বছর পরে এমন বিরল সংযোগ তৈরি হয়েছে। বুদ্ধপূর্ণিমা (Buddha Purnima) ও চন্দ্রগ্রহণের (Lunar Eclipse)এই সংযোগ ঘিরে জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে আগ্রহ বাড়ছে। জানা যাচ্ছে কলকাতা তো বটেই দেশের বিভিন্ন প্রান্ত থেকেই এই গ্রহণ দৃশ্যমান হতে চলেছে। পাশাপাশি এশিয়া, অস্ট্রেলিয়া, মধ্য এবং পূর্ব আফ্রিকা, আন্টার্কটিকা এবং নিউজিল্যান্ড, ইউরোপের দক্ষিণ-পূর্বের কিছু অংশ, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক ও ভারত মহাসাগরের (Indian Ocean)কিছু অংশ থেকেও চন্দ্রগ্রহণ (Luner Eclipse)দেখা যাবে।

এ বছর পেনামব্রা বা চাঁদের উপচ্ছায়া গ্রহণ দেখা যাবে রাত সাড়ে আটটার কিছু সময় পরে। । চাঁদ, পৃথিবী ও সূর্যের কক্ষপথের আকৃতির জন্যই এই গ্ৰহণ অন্যরকম হতে চলেছে। গ্রহণের সময় সূর্য ও চাঁদের মাঝখানে চলে আসবে পৃথিবী, যার কারণে চাঁদের পৃষ্ঠে বড় ছায়া পড়বে। ক্রমশ অদৃশ্য যাবে চাঁদ। ঘটনাটিকে পেনামব্রাল চন্দ্রগ্রহণ (penumbral celestial) বলা হয়।

কোথায় দেখা যাবে এই চন্দ্রগ্রহণ?

এই চন্দ্রগ্রহণ কিন্তু সূর্যগ্রহণের মতো নয়। এটি সরাসরি খালি চোখে দেখা যাবে। ভারতের দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ, ভোপাল, চণ্ডীগড়, পাটনা থেকে গ্রহণ দেখা যাবে।

কখন শুরু চন্দ্রগ্রহণ?

শুক্রবার ভারতীয় সময় রাত ৮টা ৪৪ মিনিটে শুরু হবে চন্দ্রগ্রহণ। এক মিনিট পর থেকেই তা সারা দেশে দৃশ্যমান হবে। শেষ হবে আগামিকাল অর্থাৎ ৬ মে রাত ১টা ১ মিনিটে। এর মধ্যে রাত ১০টা ৫২ মিনিটে সবচেয়ে ভালভাবে গ্রহণ দেখা যাবে। কলকাতায় রাত ৮টা ৪৪ মিনিট থেকেই গ্রহণ দেখতে পারবেন শহরবাসী।


 

Previous articleমণিপুরের বিজেপি বিধায়ককে গণপি.টুনি! পরিস্থিতি বেগতিক বুঝে নির্বাচনী কর্মসূচি বাতিল শাহের
Next articleকনভয়ে ইসরাফিলকে পিষে মারার পর জনরোষের ভয়ে দিনভর বাড়িতেই লুকিয়ে শুভেন্দু