ভাঙনের রোধে সামশেরগঞ্জে ১০০ কোটি বরাদ্দ! সরেজমিনে কাজ দেখলেন মুখ্যমন্ত্রী

সাতসকালেই মুখ্যসচিবকে সঙ্গে নিয়ে সামশেরগঞ্জে গঙ্গা ভাঙন পরিদর্শন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ শুক্রবার ভাঙন রোধ নিয়ে এবং ফারাক্কার সমস্যা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ান ম্যখ্যমন্ত্রী। বলেন, “প্রাকৃতিক বিপর্যয় বাড়ছে। নদীতে স্রোত ও চড়া বেড়েছে। ফরাক্কা ব্যারেজ সংক্রান্ত সমস্যা অনেকদিনের। আমরা বারবার কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলেছি। ফরাক্কা ব্যারেজ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি।ইন্দো ফরাক্কা বাংলাদেশ জলচুক্তি যখন হয়, ৭০০ কোটি টাকা রাজ্যের পাওয়ার কথা ছিল, এলাকাবাসীর উন্নয়নের জন্য, এক পয়সা আজ পর্যন্ত দেয়নি।”


আরও পড়ুন:দণ্ডিকাণ্ডে এবার প্রদীপ্তাকে পুলিশি তলব, ৭দিনের মধ্যে হাজিরার নির্দেশ
এদিন তিনি আরও বলেন, “সামশেরগঞ্জের জন্য গতকাল ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। তবে এখানকার পরিস্থিতি উদ্বেগজনক। তাই এখানকার ভাঙন রোধে ১০০ কোটি টাকা বরাদ্দ করলাম। রাজ্য পরিবেশ দফতর ৫০ কোটি এবং সেচ দফতরের খাত থেকে ৫০ কোটি টাকা ব্যয় করা হবে। এক বছরের মধ্যে ১০০ কোটি টাকা ব্যয় করা হবে। ” সেইসঙ্গে তিনি আরও বলেন,”১০০ দিনের কাজে খাটিয়েছে টাকা দেয়নি। অথচ এই টাকা দেওয়া বাধ্যতামূলক। যে সরকার ১০০ দিনের কাজে পরপর ৫ বছর প্রথম হলাম, একটা টাকা দেয়নি।গঙ্গা ভাঙন, বন্যা নিয়ন্ত্রণ কিন্তু কেন্দ্রীয় সরকারের দেখার প্রকল্প। ওরা যত রাজনীতি নিয়ে মাথা ঘামায়, প্ররোচনা নিয়ে মাথা ঘামায়, যদি মাথাটা সঠিক কাজে ব্যবহার করত, তাহলে এই প্রকৃতি কিন্তু রূপসী বাংলা রূপে আরও রূপান্বিত হতে পারত।



শুক্রবার সাতসকালেই সামশেরগঞ্জে গঙ্গা ভাঙন পরিদর্শন করেন মুখ্যমন্ত্রী। সরেজমিনে ভাঙনের কাজ খতিয়ে দেখেন তিনি। এরপর ঘরহারাদের পাট্টাবিলিও করেন।এদিন মোট ৮৬ জনের হাতে পাট্টা তুলে দেন মুখ্যমন্ত্রী। বলেন, “বৃহস্পতিবারই মালদহ-মুর্শিদাবাদ নিয়ে প্রশাসনিক রিভিউ মিটিং হয়েছে। আজ আমি সামশেরগঞ্জটা নিজে চোখে দেখব বলে এসেছিলাম। লালগোলা, ভগবানগোলা, ধুলিয়ান, সুতি অনেকবার গিয়েছি।”

 

 

Previous articleইন্টারকন্টিনেন্টাল কাপ, জাতীয় শিবিরের জন‍্য দল ঘোষণা স্টিমাচের
Next articleফের বড়পর্দায় মুক্তি পেতে চলেছে সুশান্ত সিং রাজপুতের ছবি