SNU-র সমাবর্তনে শেক্সপিয়ার-স্মরণ রাজ্যপালের, শিক্ষাক্ষেত্রে নয়া শপথের দিন: সত্যম রায়চৌধুরী

বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সত্যম রায়চৌধুরী বলেন, আজকের এই সমাবর্তন শিক্ষাক্ষেত্রে নতুন করে শপথ নেওয়ার দিন।

পথ চলা শুরু হয়েছিল ২০১৮ সালে। মাত্র ৫ বছরেই পড়ুয়াদের ভরসা জোগাচ্ছে নিউ টাউনের সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয় (Sister Nivedita University)। উদ্দেশ্য ছিল, শিক্ষাক্ষেত্রে পূর্ব ভারতের শীর্ষস্থানীয় ব্র্যান্ড হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করে তোলা। সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত ও উন্নততর শিক্ষার পাশাপাশি গবেষণামূলক শিক্ষার উপরও জোর দিয়ে চলেছে এসএনইউ (SNU)। আজ এসএনইউ-র প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয় রাজারহাটের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে। উপস্থিত আছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Anand Bose), এস এন ইউ-র চ্যান্সেলর সত্যম রায়চৌধুরী (Satyam Roychoudhury), আমজাদ আলি খান, স্বামী সুধীরানন্দ মহারাজ, দেবাশিস সেন, মণিশঙ্কর মুখোপাধ্যায়, চন্দ্রশেখর ঘোষ প্রমুখ বিশিষ্টরা। রাজ্যপাল বলেন, নিবেদিতা ইউনিভার্সিটি আগামিদিনে দেশকে পথ দেখাবে। শিক্ষার কোনও বিকল্প নেই। শিক্ষাই পথ দেখাবে। এখানেও তিনি শেক্সপিয়ারের কথা উল্লেখ করেন।

বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর সত্যম রায়চৌধুরী বলেন, আজকের এই সমাবর্তন শিক্ষাক্ষেত্রে নতুন করে শপথ নেওয়ার দিন। আমজাদ আলি খান বলেন, নিবেদিতাকে স্মরণ করে যেভাবে এই বিশ্ববিদ্যালয় শিক্ষাক্ষেত্রে নিজেদের জায়গা করে নিয়েছে, তার কোনও বিকল্প নেই।

৫৮টি স্নাতক, ২৯টি স্নাতকোত্তর, ১০টি ডিপ্লোমা কোর্স এবং ৩৪টি পিএইচডি কোর্সসহ মোট ১৩১টি কোর্স রয়েছে এখানে।মাত্র ৫ বছরেই প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থীর ৫০০টি নামী সংস্থায় প্লেসমেন্ট হয়েছে ক্যাম্পাসিংয়ের মাধ্যমে। বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য, স্নাতকোত্তর এবং গবেষণারত শিক্ষার্থীদের জন্য ভারতের সেরা গন্তব্য হয়ে ওঠা।

 

 

Previous articleমাঠে উল্টো প‍্যান্ট পরে ঋদ্ধি, দেখেই হাসি হার্দিকের, কেন উল্টো প‍্যান্ট? জানালেন ঋদ্ধি
Next article‘ঈশ্বর যেন মেয়ের জামিন দিয়ে দেয়’, প্রার্থনা অনুব্রতর