দিক পরিবর্তন করে বাংলাদেশে আছড়ে পড়বে মোকা? 

ঘূর্ণিঝড়ের নাম ‘মোকা’ ক্রমেই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর থেকে উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাচ্ছে। আজ, বৃহস্পতিবার রাতের মধ্যেই শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ইয়েমেনের দেওয়া নাম এই ঘূর্ণিঝড়ের।সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে শুক্রবার থেকে রবিবার পর্যন্ত পশ্চিমবঙ্গের উপকূলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা সমুদ্রে রয়েছেন, তাদের আজ, বৃহস্পতিবার বিকেলের মধ্যে উপকূলে ফিরতে নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর।

আরও জানানো হয়েছে, ঘূর্ণিঝড়ের জন্য কলকাতায় গরম ও অস্বস্তিকর আবহাওয়া বাড়বে। জলীয় বাষ্প কমে শুষ্ক আবহাওয়ায় হাঁসফাঁস অবস্থা হবে। শুক্রবার পর্যন্ত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।আসলে মোকা’র পরোক্ষ প্রভাব পড়বে এরাজ্যে। ঘূর্ণিঝড় ‘মোকা’ শক্তি বাড়িয়ে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে।আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় মোকা দিক পরিবর্তন করে বাংলাদেশ এবং মায়ানমার উপকূলের দিকে যাবে। ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাব পড়বে বাংলায়। ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর উত্তাল হওয়ার আশঙ্কা রয়েছে। বাংলার মৎস্যজীবীদের তাই সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে থাকা নিম্নচাপটি ইতিমধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।এখন এর সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার। তবে প্রতি মুহূর্তে এর গতইবেগ বাড়ছে। সেই কারণে গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছের সাগর উত্তাল অবস্থায় আছে। ওই গভীর নিম্নচাপটি এখন দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে আছে। এর গতিপথ পশ্চিম এবং উত্তর পশ্চিমমুখী। এরপর যখন সাগরের কেন্দ্রে চলে আসবে, সেই সময়ে এটি উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হবে।আছড়ে পড়ার সময় এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৩০-১৬০ কিলোমিটার।

 

 

 

Previous article‘সিবিআইয়ের রিপোর্টে টাকা লেনদেনের কথা নেই, তাহলে চাকরি বাতিল কেন?’সুপ্রিম কোর্টে প্রশ্ন আইনজীবীর
Next articleকলকাতায় এসে কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ি যাবেন সল্লু মিঞা