বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর কনভয়ের বেপরোয়া গতির গাড়ি পিষে দিয়েছিল পূর্ব মেদিনীপুরের চণ্ডীপুরে এক তরতাজা যুবককে। মর্মান্তিক মৃত্যু হয় ওই যুবকের। শুভেন্দুর চোখের সামনে হলেও উদ্ধার কাজে সহযোগিতা না করে তিনি কার্যত পালিয়ে যান। ঘটনার তদন্তে নামে সিআইডি। পাল্টা কলকাতা হাইকোর্টে সিবিআই মামলার আবেদন জানান বিরোধী দলনেতা।

এবার নিরাপত্তা প্রোটোকল সংক্রান্ত মামলায় শুভেন্দুর বিরুদ্ধে পাল্টা অভিযোগ তুলল রাজ্য সরকার। রাজ্য পুলিশের সুস্পষ্ট অভিযোগ, পুলিশ সঠিক নিরাপত্তা দেয় না অভিযোগ করা হলেও আসলে শুভেন্দু অধিকারী নিজেই দু’বছর আগে থেকে রাজ্য পুলিশের নিরাপত্তা ফিরিয়ে দিয়েছেন। বিচারপতি রাজাশেখর মান্থা রাজ্যের এই বক্তব্য লিখিত ভাবে জানানোর নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে রাজ্যকে লিখিত রিপোর্টে নিশ্চিত করতে হবে যে, জেড ক্যাটিগরির নিরাপত্তা পাওয়া বিরোধী দলনেতাকে ইয়োলো বুক (জেড ক্যাটিগরি সংক্রান্ত গাইডলাইন) অনুযায়ী রাজ্যের তরফে নিরাপত্তা দেওয়ায় কোনও ত্রুটি নেই। পরের শুনানিতে কেস ডায়েরিও জমা দিতে হবে পুলিশকে। যেহেতু শুভেন্দু কেন্দ্রীয় নিরাপত্তা পান তাই আদালত এই মামলায় সিআরপিএফকেও যুক্ত করার নির্দেশ দেয়।

শুনানিতে শুভেন্দুর হয়ে অভিযোগ করা হয়েছিল, তাঁর নিরাপত্তা বিষয়ে এর আগে বিচারপতি শিবকান্ত প্রসাদের দেওয়া নির্দেশ মানা হচ্ছে না। আদালতে তারই পাল্টা রাজ্যের কৌঁসুলি অমিতেশ বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন, বিরোধী দলনেতা নিজেই নিরাপত্তার প্রোটোকল মানছেন না। বিষয়টি আদালতের কাছে ব্যাখ্যা করে রাজ্যের আইনজীবী বলেন, প্রতিটি কনভয়ের সামনে রাজ্য পুলিশের লিড মোবাইল ভেহিকেল থাকে। সেই গাড়িতে সিকিউরিটি লিয়াজঁ অফিসার থাকেন। তাঁর কাজ কনভয়ের স্পিড লিমিট ঠিক করা থেকে শুরু করে গোটা রাস্তায় নিরাপত্তা নিশ্চিত করা এবং নিরাপত্তারক্ষী ও পুলিশের সঙ্গে সমন্বয় রক্ষা। কিন্তু ২০২১-এর জুন থেকে সেই লিড মোবাইল ভেহিকেল নিতে অস্বীকার করেন শুভেন্দু নিজেই।

Previous articleকুণালের বিরুদ্ধে নিজে মামলা করলেন না মান্থা, ছাড়লেন সিপিএম কর্মী উকিলের উপর
Next articleফের বাড়ল জেল হেফাজতের মেয়াদ! গরমের ছুটি তিহারেই কাটবে সুকন্যার?