Sheikh Hasina : স্যাংশন দেওয়া দেশ থেকে কিচ্ছু কিনবো না: শেখ হাসিনা

খায়রুল আলম , ঢাকা

এখন থেকে কোনো দেশ স্যাংশন (Sanction) দিলে তাদের কাছ থেকে বাংলাদেশ কিছু কিনবে না বলে সাফ জানিয়ে দিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শনিবার রাজধানীতে ইঞ্জিনিয়ারদের (Engineers) এক অনুষ্ঠানে যোগ দিয়ে এমন হুঁশিয়ারি বার্তা জানান শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, ‘আরেকটা সিদ্ধান্ত আমি নিতে বলেছি, এখন আবার ওই স্যাংশন দেওয়ার একটা প্রবণতা, যাদের দিয়ে সন্ত্রাস (Terrorism)দমন করি তাদের ওপর স্যাংশন, আমি বলে দিয়েছি, যে দেশ স্যাংশন দেবে তাদের কাছ থেকে আমি কিচ্ছু কিনবো না। ’

বঙ্গবন্ধু কন্যা বলেন, ‘আমার কি করবে, বাবা-মা, ভাই-বোন সব মেরে ফেলে দিয়েছে। আমার তো হারাবার কিছু নেই। কিন্তু আমি আমার দেশটাকে এগিয়ে নিয়ে যেতে চাই। ’ স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় পুনর্ব্যক্ত করে শেখ হাসিনা বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে চাই; যেখানে জনগণ হবে স্মার্ট জনগোষ্ঠী, স্মার্ট অর্থনীতি, স্মার্ট উৎপাদন ব্যবস্থা থাকবে। চিকিৎসা থেকে শুরু করে সব ক্ষেত্রে দেশের মানুষ স্মার্ট হবে সেটাই আমরা চাই। দক্ষ জনগোষ্ঠী আমরা গড়ে তুলতে চাই। কোনো জায়গা থেকে আমরা পিছিয়ে থাকবো না। ’

সামরিক শাসকদের সময় প্রকল্পের নামে টাকা লুট হতো জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘এক সময় সামরিক শাসকদের সময় কী ছিল, অনেক টাকা দিয়ে প্রজেক্ট বানায়ে, ওই টাকা পরের কাছে তুলে দেওয়া এবং তাদের কাছ থেকে কমিশন খাওয়া! আমার দেশের টাকা আমি তুলে দেব আরেকজনের হাতে? আর তার কাছ থেকে আবার কমিশন খাব? ঘুষ নেব? এ ধরনের মানসিকতা কেন থাকবে! এটাতো আত্মহননের সামিল। বরং একটা টাকা বাঁচাতে পারি কি না সেই চেষ্টাটাই করতে হবে।
’অনেক দেশ পদ্মা সেতুর মতো সেতু নির্মাণে বাংলাদেশের সহযোগিতা চায় জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করে আমাদের সক্ষমতা শুধু দেখাইনি। আমাদের যারা সেখানে কাজ করেছে প্রকৌশলী থেকে শুরু করে সবারই নিজস্ব অভিজ্ঞতা সৃষ্টি হয়েছে। এখন যেমন অনেক দেশ আমাদের কাছে আসছে, ব্রাজিল তাদের অ্যামাজনে ব্রিজ বানাতে চায়। আমরা বলেছি আমাদের লোকজন রেডি আছে যখনই দরকার আমরা সহযোগিতার জন্য প্রস্তুত।

আরও পড়ুন- কে হতে চলেছেন কর্নাটকের হবু মুখ্যমন্ত্রীর! কংগ্রেসের গুডবুকে ২ নাম

 

 

Previous articleহায়দরাবাদকে ৭ উইকেটে হারাল লখনৌ সুপার জায়ান্টস
Next articleতৃণমূল শিক্ষা সেলের নয়া কমিটি গঠন: পদাধিকারীদের নাম ঘোষণা ব্রাত্যর