সব জল্পনার অবসান, কর্ণাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া-ডেপুটি শিবকুমার, কাল শপথ

কংগ্রেস ম্যাজিক ফিগার ১১৩-এর থেকে অনেক এগিয়ে ১৩৫টি আসন পেয়েছে। কিন্তু মুখ্যমন্ত্রীর দুই জোরালো দাবিদার সিদ্দারামাইয়া এবং ডি কে শিবকুমারের মধ্যে জোরদার লড়াই দলে অস্বতিতে রেখে ছিল. 

সিদ্দারামাইয়া (Siddaramaiah)নাকি ডি কে শিবকুমার (D K Shivkumar)? কর্ণাটকের পরবর্তী মুখ্যমন্ত্রীর আসনে কে বসতে চলেছেন? এই জল্পনার মাঝেই আজ, বুধবার সিদ্দারামাইয়ার বাড়ির সামনে উল্লাসে মেতে ওঠেন সিদ্দারামাইয়ার অনুগামী কংগ্রেস সমর্থকরা। তাঁরা বাজি ফাটাতে শুরু করেন, বিতরণ করেন মিষ্টিও। ছবিটা তখনই পরিস্কার হয়ে যায়। কন্নড়ভূমে ফের প্রশাসনিক অভিভাবক হচ্ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। এই প্রতিবেদন লেখা পর্যন্ত আনুষ্ঠানিক ঘোষণা না হলেও রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে বর্ষীয়ান এই কংগ্রেস নেতার সাক্ষাতের পরই বিষয়টি স্পষ্ট হয়ে যায়। সর্বভারতীয় সংবাদমাধ্যমগুলি ইতিমধ্যেই কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে সিদ্দারামাইয়ার নামটি “ব্রেকিং নিউজ” দিচ্ছে। উপ-মুখ্যমন্ত্রী সহ আরও কয়েকটি মন্ত্রিত্ব পাচ্ছেন দৌড়ে থাকা ডি কে শিবকুমার।

দক্ষিণের একমাত্র রাজ্য কর্ণাটকেও মুছে গিয়েছে বিজেপি। ডাহা ফেল মোদি ম্যাজিক। কংগ্রেস ম্যাজিক ফিগার ১১৩-এর থেকে অনেক এগিয়ে ১৩৫টি আসন পেয়েছে। কিন্তু মুখ্যমন্ত্রীর দুই জোরালো দাবিদার সিদ্দারামাইয়া এবং ডি কে শিবকুমারের মধ্যে জোরদার লড়াই দলে অস্বতিতে রেখে ছিল। রাহুল গান্ধী এবং অধিকাংশ বিধায়ক মুখ্যমন্ত্রী হিসেবে সিদ্দারামাইয়াকে সমর্থন করেন। এটাই সম্ভবত সিদ্দারামাইয়ার শেষ নির্বাচন। তাছাড়া পূর্বে মুখ্যমন্ত্রী হওয়ার অভিজ্ঞতা আছে জনপ্রিয় এই নেতার।

অন্যদিকে, বয়সে অপেক্ষাকৃত কম ডি কে শিবকুমার “কমপ্লিট কংগ্রেস ম্যান”। গান্ধী পরিবারের বিশেষ আস্থাভাজন। দক্ষ সংগঠক এবং প্রদেশ কংগ্রেস সভাপতি। ভবিষ্যতে তিনি মুখ্যমন্ত্রী হওয়ার সুযোগ পাবেন। তাঁকে ‘বঞ্চিত’ করা হলে কোনও বিদ্রোহের পথে হাঁটবেন না বলে আগেই আশ্বাস দিয়ে রেখেছেন কংগ্রেসের কর্ণাটক-জয়ের অন্যতম এই কাণ্ডারি। তাই শিবকুমারকে উপ-মুখ্যমন্ত্রী করে অভিজ্ঞ সিদ্দারামাইয়াকে মুখ্যমন্ত্রী করতে চলেছে কংগ্রেস হাইকমান্ড। আজ যে কোনও সময় আনুষ্ঠানিক ভাবে এই ঘোষণা করবেন দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গে। আগামিকাল, বৃহস্পতিবার শপথ গ্রহণ অনুষ্ঠান।

 

 

Previous articleমেলেনি শববাহী গাড়ি! মেয়ের দেহ কীভাবে নিয়ে ফিরলেন অসহায় বাবা?
Next articleরহস্যজনক ভাবে পথদু*র্ঘটনায় মৃ*ত্যু লেডি সিংহমের