কর্নাটকের ফলে আত্মতুষ্টিতে ভোগার কারণ নেই: কংগ্রেসকে কেন এই পরামর্শ পিকে-র!

কর্নাটক বিধানসভা (Karnataka Assembly) নির্বাচনে ধূলিসাৎ পদ্মশিবির। আশাতীত সাফল্যে কার্যত সপ্তম স্বর্গে বাস করছে কংগ্রেস (Congress)। ভাবটা এমন, যেন লোকসভা নির্বাচনেই জিতে গিয়েছে! সেই জায়গা থেকে তাদের নামিয়ে আয়না দেখালেন ভোটকৌশলী প্রশান্ত কিশোর (Prashan Kumar)। তাঁর মতে, এই ফলাফলের উপর নির্ভর করে লোকসভা ভোটে যাওয়া উচিত হবে না কংগ্রেসের।

বিহারে রাজনৈতিক প্রচারাভিযান ‘জন সূরজ’ যাত্রার মধ্যেই এক বিবৃতিতে পিকে জানান, বিধানসভা নির্বাচনের ফলকে লোকসভায় দলের সাফল্য়ে ইঙ্গিত হিসাবে ধরে নেওয়া উচিত নয়। পিকে মনে করিয়ে দেন, ২০১৪-র লোকসভা নির্বাচনের আগেও বিধানসভা নির্বাচনে সফল হয়েছিল হাত শিবির। কিন্তু তার প্রভাব পড়েনি লোকসভা নির্বাচনে। ২০১৯-এর আগে রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড় বিজেপির থেকে কেড়ে নেওয়ার পরেও, সাধারণ নির্বাচনে সাফল্য পায়নি কংগ্রেস।

একটাব ধারনা রয়েছে রাজনৈতিক মহলে। UP যার, দিল্লির গদি তার! এই মিথও এদিন উদাহরণ দিয়ে ভেঙে দেন প্রশান্ত কিশোর। তিনি বলেন, ২০১২-তে উত্তরপ্রদেশে স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছিল সমাজবাদী পার্টি। কিন্তু ২০১৪-র লোকসভা ভোটে ক্ষমতায় আসে বিজেপি-নেতৃত্বাধীন এনডিএ সরকার। উত্তরপ্রদেশেও ৮০টি আসনের মধ্যে ৭৩টি আসন পেয়ে রাজ্যে জয়লাভ করে NDA।

কর্ণাটকে জয়ের জন্য কংগ্রেসকে অভিনন্দন জানান পিকে। তবে, একই সঙ্গে এই জয়কে লোকসভা নির্বাচনের পূর্বাভাস ভেবে কংগ্রেসকে আত্মতুষ্টিতে না ভোগার পরামর্শ দিয়েছেন ভোট কৌশলী।

Previous article“ওড়িশা ও পশ্চিমবঙ্গবাসীর জন্য বিশেষ উপহার”! বাংলার দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন প্রধানমন্ত্রীর
Next articleআগামী পাঁচ বছর রেকর্ড গরম পড়বে, রিপোর্ট জাতিসংঘের