“ওড়িশা ও পশ্চিমবঙ্গবাসীর জন্য বিশেষ উপহার”! বাংলার দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন প্রধানমন্ত্রীর

তবে এদিন উদ্বোধন হলেও ২০ মে থেকেই সর্ব সাধারণের জন্য এই ট্রেনের পরিষেবা চালু হবে। ইতিমধ্যেই ১৭ তারিখ থেকে ট্রেনের টিকিট বুকিং শুরু হয়ে গিয়েছে।

বৃহস্পতিবার অবশেষে সূচনা হল বহু প্রতীক্ষিত হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের (Howrah Puri Vabde Bharat Express)। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) ভার্চুয়ালি (Virtually) এই ট্রেনের সূচনা করেন। দুপুর ১টায় হাওড়া স্টেশন থেকে এদিন চাকা গড়াল বাংলার দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের। মাত্র ৬ ঘণ্টাতেই এবার জগন্নাথ ধামে (Jagannath Dham) পৌঁছে যাবেন বাঙালি পুণ্যার্থীরা। এর আগে হাওড়া-এনজেপি বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেটাই ছিল বাংলার প্রথম সেমি বুলেট ট্রেন (Semi Bullet Train)। তবে প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা শুরুর পরে একাধিক বিতর্কে জড়িয়েছে। আর বৃহস্পতিবার যাত্রা শুরু করল দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস। এদিন পুরী স্টেশনে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ও ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকও। বৃহস্পতিবার ছাড়া সপ্তাহের বাকি ৬ দিন হাওড়া থেকে পুরীর মধ্যে ছুটবে ভারতীয় রেলের উচ্চগতির এই ট্রেন। তবে এদিন উদ্বোধন হলেও ২০ মে থেকেই সর্ব সাধারণের জন্য এই ট্রেনের পরিষেবা চালু হবে। ইতিমধ্যেই ১৭ তারিখ থেকে ট্রেনের টিকিট বুকিং শুরু হয়ে গিয়েছে।

এদিন প্রধানমন্ত্রী বন্দে ভারতের সূচনা করে বলেন, ওড়িশা ও পশ্চিমবঙ্গবাসীর জন্য বিশেষ উপহার বন্দে ভারত এক্সপ্রেস। বাংলা ও ওড়িশায় বন্দে ভারতের গতি ও প্রগতি দৃষ্টান্ত স্থাপন করতে চলেছে। পাশাপাশি এই ট্রেন রেল যাত্রার অনুভব পুরোপুরি বদলে দেবে বলেই দাবি প্রধানমন্ত্রীর। এবার থেকে শুধুমাত্র সাড়ে ৬ ঘণ্টায় কলকাতা থেকে জগন্নাথদেব দর্শন এবং যারা পুরী থেকে কলকাতায় আসতে চান তাঁরা এই পরিষেবার ফলে অনেক উপকৃত হবেন বলেও মন্তব্য প্রধানমন্ত্রীর। এদিন মোদি প্রথমেই ওড়িশা ও বাংলার মানুষকে শুভেচ্ছা জানিয়ে বলেন, পরিবার বা বন্ধুদের সঙ্গে দূরে কোথাও যেতে হলে ট্রেনের কোনও বিকল্প নেই। হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেস হাওড়া-পুরীর আধ্যাত্মিক ও সাংস্কৃতিক দিককে আরও বেশি মজবুত করবে বলেই দাবি প্রধানমন্ত্রীর।

এই ট্রেনের ১৬ টি কামরা। ১৪টি এসি চেয়ারকার ও ২টি এক্সিকিউটিভ চেয়ারকার। খুরদা রোড জংশন, ভুবনেশ্বর, কটক, জাজপুর কেওনঝড় রোড, ভদ্রক, বালাসোর এবং খড়্গপুরে দাঁড়াবে ট্রেনটি। বন্দে ভারত এক্সপ্রেস বৃহস্পতিবার ছাড়া সপ্তাহে ছয় দিনই চলবে। এটি হাওড়া থেকে সকাল ৬ টা বেজে ১০ মিনিটে ছাড়বে এবং দুপুর ১২ টা ৩৫ মিনিটে পুরী পৌঁছাবে। ফিরতি পথে এটি পুরী থেকে দুপুর ১টা ৫০ মিনিটে ছাড়বে এবং রাত সাড়ে ৮ টায় হাওড়া ঢুকবে। একাধিক সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, হাওড়া-পুরী রুটে চেয়ার কারের ভাড়া পড়বে ১,২৬৫ টাকা এবং এক্সিকিউটিভ ক্লাসে টিকিটের দাম ২,৪২০ টাকা।

 

 

Previous articleতামিলনাড়ু-কর্নাটক-মহারাষ্ট্রে স্বস্তি,’জা*ল্লিকাট্টু’ বহাল রাখল সুপ্রিম কোর্ট
Next articleকর্নাটকের ফলে আত্মতুষ্টিতে ভোগার কারণ নেই: কংগ্রেসকে কেন এই পরামর্শ পিকে-র!