লক্ষ্মীবারে কী সহায় হবেন বরুণদেব?তিলোত্তমায় গরম থেকে মিলবে রেহাই

বুধে ঝোড়ো হাওয়ার সঙ্গে স্বস্তির বৃষ্টিতে ভিজেছে বীরভূমে। বৃহস্পতির দুপুরে তুমুল ঝড়বৃষ্টি দুর্গাপুরে। কলকাতা সহ দক্ষিণবঙ্গে কবে মিলবে গরম থেকে রেহাই? আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, বিকেলের দিকে কলকাতা এ তার পার্শ্ববর্তী এলাকাগুলিতে বৃষ্টি হবে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়াও বইতে পারে।

আরও পড়ুন:টানা পাঁচদিন ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ!জারি কমলা সতর্কতা

বিকেলের দিকে শহরে এবং দক্ষিণবঙ্গের কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। এই সময় সকলকে নিরাপদে স্থানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। আবহাওয়া দফতরের তরফে কলকাতা এবং দুই ২৪ পরগনায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে বর্ষণেও কলকাতার তাপমাত্রায় বিশেষ হেরফের ঘটবে না বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.১ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার তা আরও একটু বৃদ্ধি পেয়ে যথাক্রমে ৩৬ ডিগ্রি এবং ২৯ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।
শহরে গত কয়েক দিন ধরে বেশ গরম অনুভূত হচ্ছে। খটখটে রোদে রাস্তায় বেরিয়ে ঘেমেনেয়ে একসার সাধারণ মানুষ। তাপমাত্রাও থাকছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এরই মধ্যে বিকেলের দিকে এই কালবৈশাখী গুমোট আবহাওয়ায় কিছুটা স্বস্তি আনবে বলে মনে করা হচ্ছে। আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগর থেকে বেশি মাত্রায় জলীয় বাষ্পের প্রবেশ ও বিহার থেকে ছত্তিশগড় পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখার জন্য আপাতত দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির অনুকূল পরিবেশ রয়েছে। এমনকী আগামী সোমবার পর্যন্ত দক্ষিণবঙ্গে সব জেলায় হালকা থেকে মাঝারি ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
এর পাশাপাশি হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা ও সংলগ্ন এলাকায় আগামী দু-একদিনে ফের কালবৈশাখী হতে পারে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ দাস সংবাদমাধ্যমের সামনে জানিয়েছেন, বঙ্গোপসাগর থেকে ঢোকা জলীয় বাষ্পের গতি কিছুটা কমবে বলে আশা করা যায়। এর ফলে গরমের প্রভাব দক্ষিণবঙ্গে অনেকটাই কমতে পারে। আর এর ফলে শনিবারের মধ্যে একবার কালবৈশাখী হতে পারে কলকাতা ও সংলগ্ন এলাকায়।

 

Previous articleশুক্রেই জ্ঞানবাপী মামলার শুনানি! ASI সমীক্ষার বি.রোধিতা করে ‘সুপ্রিম’ দ্বারস্থ মসজিদ কমিটি
Next articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে