কর্নাটকের অঙ্কেই মানুষের মন জয়ের চেষ্টা! মধ্যপ্রদেশে একাধিক প্রতিশ্রুতি কংগ্রেসের

মধ্যপ্রদেশে বিধানসভা নির্বাচনের এখনও প্রায় সাত মাস বাকি। আর তার আগেই এবার পুরোদমে প্রচারে নেমে পড়লেন সেই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ।

বিজেপিকে (BJP) ধরাশায়ী করে কর্নাটকে (Karnataka) বড় ব্যাবধানে জয় পেয়েছে কংগ্রেস (Congress)। আগামীকাল অর্থাৎ শনিবারই মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন সিদ্দারামাইয়া (Siddaramaiya)। দলের সাংগঠনিক সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল (KC Venugopal) বৃহস্পতিবারই সব জল্পনার অবসান ঘটিয়ে মুখ্যমন্ত্রী পদে সিদ্দারামাইয়া এবং ডেপুটি হিসাবে শপথগ্রহণ করবেন কর্নাটকের প্রদেশ কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার (DK Shivkumar)। তবে কর্নাটক ছেড়ে এবার মধ্যপ্রদেশের নির্বাচনকেই পাখির চোখ করে জোরকদমে শুরু প্রচার শুরু করল কংগ্রেস (Congress)। মধ্যপ্রদেশে (Madhya Pradesh) বিধানসভা নির্বাচনের (Assembly Election) এখনও প্রায় সাত মাস বাকি। আর তার আগেই এবার পুরোদমে প্রচারে নেমে পড়লেন সেই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ (Kamal Nath)। ইতিমধ্যেই মধ্যপ্রদেশের প্রতিটি বাড়িতে ১০০ ইউনিট বিদ্যুৎ ইতিমধ্যে বিনামূল্যে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস।

উল্লেখ্য, ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে মধ্যপ্রদেশে জিতেছিল কংগ্রেস (Congress)। কমল নাথকে মুখ্যমন্ত্রী করে সেরাজ্যে সরকারও গঠন করে হাত শিবির। কিন্তু পরবর্তীকালে ২০ জন বিধায়ককে নিয়ে বিজেপিতে যোগ দেন কংগ্রেস নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। আর তার জেরেই কংগ্রেস সরকারের পতন হয়। এরপর মধ্যপ্রদেশে ক্ষমতায় আসে বিজেপি। পরে শিবরাজ সিং চৌহান মুখ্যমন্ত্রী পদে শপথ নেন। আর আসন্ন নির্বাচনের আগে সেই বিষয়টিকেই হাতিয়ার করতে চলেছে কংগ্রেস। ইতিমধ্যেই দলের তরফে ঘোষণা করা হয়েছে, বিনামূল্যে ১০০ ইউনিট বিদ্যুৎ দেওয়া হবে। তারপরের ১০০ ইউনিটের জন্য মাত্র ১০০ টাকা খরচ করতে হবে মধ্যপ্রদেশবাসীদের। এছাড়াও মাত্র ৫০০ টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়ারও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। পাশাপাশি মহিলাদের জন্য প্রত্যেক মাসে দেড় হাজার টাকা করে ভাতা দেওয়ার ঘোষণা করেছে কংগ্রেস।

তবে কর্ণাটকে নির্বাচনের আগে পাঁচটি প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস। আর সেই চালেই কর্নাটকের মসনদে বসে কংগ্রেস। আর সেই পথে হেঁটেই এবার মধ্যপ্রদেশের জন্যও পাঁচ দফা প্রতিশ্রুতি ঘোষণা করেছে কংগ্রেস। তবে কংগ্রেসের আচমকা এমন সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যে উঠতে শুরু করেছে প্রশ্ন। কর্নাটকে মুখ্যমন্ত্রীর শপথগ্রহণের আগেই এত খরচের ধাক্কা মাথায় চাপলে ভবিষ্যৎ কী হবে তা নিয়েই সন্দিহান অনেকেই।

 

 

Previous articleআগামী বছর টেনিসকে বিদায় জানানোর ইঙ্গিত নাদালের, নাম তুলে নিলেন ফরাসি ওপেন থেকে
Next articleকেন এত চিতার মৃ*ত্যু, কেন্দ্রকে ভর্ৎ*সনা শীর্ষ আদালতের