চলতি মাসের শেষে লোকসভার নব ভবনের উদ্বোধন, জানা গেল দিনক্ষণ

দু'বছর আগে এই সেন্ট্রাল ভিস্তার নির্মাণ কাজ শুরু হয়। লোকসভার অধ্যক্ষ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তাঁকে নতুন ভবন উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) মে মাসের শেষেই নতুন সংসদ ভবন উদ্বোধন করতে চলেছেন। বহু জল্পনা শেষে জানা গেল এই মাসের ২৮ তারিখ দিনটি উদ্বোধনের জন্য স্থির করা হয়েছে। লোকসভার স্পিকার ওম বিড়লা (Om Birla) বিষয়টিকে সুনিশ্চিত করেছেন। লোকসভার সচিবালয় সূত্রে খবর ইতিমধ্যেই নতুন সংসদ ভবন (New Parliament Building) নির্মাণের কাজ সম্পূর্ণ হয়েছে। নতুন ভবনকে আত্মনির্ভর ভারতের চেতনার প্রতীক বলে ব্যাখ্যা করেছেন স্পিকার ওম বিড়লা (Om Birla) ।

দু’বছর আগে এই সেন্ট্রাল ভিস্তার নির্মাণ কাজ শুরু হয়। লোকসভার অধ্যক্ষ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তাঁকে নতুন ভবন উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। মাস দুয়েক আগে এই ভবন পরিদর্শনে গেছিলেন নরেন্দ্র মোদি। সেন্ট্রাল ভিস্তা ভারতের নতুন পাওয়ার করিডর বলেও ব্যাখ্যা করেছিলেন মোদি। লোকসভার সচিবালয় সূত্রে জানা যাচ্ছে এই নতুন সংসদ ভবন সম্পূর্ণভাবে প্রযুক্তি চালিত। এই ভবনের ভেতরে বিভিন্ন মন্ত্রকের কার্যালয় এবং কনফারেন্স রুমের ব্যবস্থা করা হয়েছে। ভারতীয় সংস্কৃতির প্রতীক সকলের সামনে তুলে ধরতে আলাদা গ্যালারির ব্যবস্থাও রয়েছে। ভবন নির্মাণে খরচ হয়েছে প্রায় ৭৯০ কোটি টাকা। আগামী ২৮ মে ২০২৩-এ প্রধানমন্ত্রী এই ভবনের উদ্বোধন করবেন।

 

 

Previous articleজনপ্রিয়তায় রোনাল্ডোকে টপকে গেলেন ধোনি-বিরাট-সঞ্জু, সমীক্ষায় উঠে এল চাঞ্চল্যকর তথ‍্য
Next articleBreakfast news: ব্রেকফাস্ট নিউজ