মরুরাজ্যে মরুঝড়ের মুখে কংগ্রেস: পাইলট-গেহলট সমর্থকদের মধ্যে হাতাহাতি

রাজস্থানে শচীন পাইলট (Sachin Pilot) এবং অশোক গেহলট(Ashok Gehlot) সমস্যা ফের চরম আকার নিল। মরু রাজ্যে কংগ্রেসের দুই শীর্ষ নেতৃত্বের মধ্যে ‘বাকযুদ্ধ’ চলছিল এতদিন। এবার তাঁদের সমর্থকদের মধ্যে হাতাহাতি শুরু হল রাস্তায়। রাজস্থান কংগ্রেসের এই অন্তরদ্বন্দ্বে চিন্তায় হাই কম্যান্ড।

জানা গিয়েছে, গত বৃহস্পতিবার জয়পুরে কংগ্রেসের (Congress) বৈঠকে দুই নেতার অনুগামীদের মধ্যে রীতিমতো কোন্দল শুরু হয়। মুহূর্তে তা হাতাহাতির রূপ নেয়। কংগ্রেসের তরফে এই এলাকার কর্মীদের মতামত জানানোর জন্য সভার আয়োজন হয়েছিল। সেটাই একপ্রকার রণক্ষেত্র আকার ধারণ করে। একাধিক কংগ্রেস কর্মী আহত হন। শেষে পরিস্থিতি সামাল দিতে হস্তক্ষেপ করতে হয় পুলিশকে।

রাজস্থানে পাইলট-গেহলট দ্বন্দ্ব নতুন নয়, ২০২০ সালে রাজস্থানের তৎকালীন উপমুখ্যমন্ত্রী শচীন পাইলটের নেতৃত্বে বিদ্রোহ শুরু করেন তাঁর অনুগামীরা। মুখ্যমন্ত্রী পদে অশোক গেহলটের পরিবর্তে পাইলটকে বসাতে চেয়ে আন্দোলন শুরু হয়। পরে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। উপমুখ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয় পাইলটকে। মুখ্যমন্ত্রীর দায়িত্ব থাকে গেহলটের হাতেই। তবে হাইকম্যান্ডের হস্তক্ষেপেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। দিন কয়েক আগে নিজের দলের সরকারের বিরুদ্ধেই প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন। মুখ্যমন্ত্রী গেহলটকে তিনি দিন পনেরোর সময় দিয়েছেন। এই সময়সীমার মধ্যে দাবি পূরণ না হলে সরকারের বিরুদ্ধে গণআন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন।

Previous articleবড়পর্দায় ফের টেনিদা, শুক্রবারেই বলিউডে ফিরলো লকডাউনের স্মৃতি!
Next articleশেষ ম‍্যাচে চেন্নাইয়ের বিরুদ্ধে বিশেষ জার্সি পরতে চলেছে দিল্লি, সোশ্যাল মিডিয়ায় বার্তা